শুভসন্ধ্যা না কি শুভ সন্ধ্যা / ড. মোহাম্মদ আমীন


কোনটি শুদ্ধ? ‘শুভসন্ধ্যা’ না কি ‘শুভ সন্ধ্যা’ ? বাক্য ও উদ্দেশ্য বিবেচনায় দুটোই শুদ্ধ আবার গড়মিল হলে দুটোই অশুদ্ধ। 
‘শুভসন্ধ্যা’ একটি শব্দ। ‘শুভ’ শব্দের অর্থ কল্যাণ, মঙ্গল, সৌভাগ্য প্রভৃতি। শুভসন্ধ্যা, শুভবিকাল, শুভরাত্রি, শুভক্ষণ প্রভৃতি শব্দ ওই সময়কে সৌভাগ্যপূর্ণ, মঙ্গলময় বা কল্যাণকর নির্দেশ করে। ‘শুভ সন্ধ্যা’ একটি জোড়শব্দ, এটি একটি সরল বাক্যও বটে। বস্তুত ইংরেজদের অনুকরণে আশীর্বাদ জ্ঞাপনে ‘শব্দজোড়’ ব্যবহার করা হয়। যেমন : শুভ সকাল, শুভ অপরাহ্ণ। সুতরাং ফাঁক-অফাঁকের পরিপ্রেক্ষিতে উভয়ের অর্থ, প্রয়োগ ও উদ্দেশ্য ভিন্ন হয়ে যায়। 
কোনো সময়কে কাঙ্ক্ষিত, মঙ্গলময় বা কল্যাণকর হিসেবে নির্দেশ করার ক্ষেত্রে ‘শুভ’ শব্দের সঙ্গে সময়-নির্দেশক শব্দটিকে একসঙ্গে রাখা বিধেয়। সময়কে ‘শুভ’ নির্দেশ করার পরিবর্তে ওই সময়ে কোনো ব্যক্তিবিশেষের কল্যাণ, মঙ্গল, আশীর্বাদ বা সৌভাগ্য কামনা করা হলে ‘শুভ’ ও সময়জ্ঞাপক শব্দটি ফাঁক রেখে লেখা সমীচীন। যেমন : ‘শুভ সন্ধ্যা।’, ‘শুভ সকাল।”, ‘শুভ রাাত্রি।’ এসব জোড়শব্দ দিয়ে সময়কে নির্দেশ করা হয়নি বরং ব্যক্তিবিশেষের কল্যাণ কামনা করা হয়েছে। যেমন : “সেই শুভসন্ধ্যায় তোমার চোখে আমার নৃত্য দেখে বিদায়লগ্নে ‘শুভ রাত্রি’ বলার কথা ভুলে গিয়েছিলাম।” 
আর একটি বাক্য দেখুন, “গত শুভহেমন্তের এক শুভসকালের অস্থির শুভক্ষণে প্রথম সন্তান জন্মগ্রহণ করার সংবাদ পেয়ে ফারুক আপ্লুত গলায় তার স্ত্রীকে বলল, শুভ সকাল।” এই বাক্যে ‘শুভহেমন্ত’, ‘শুভসকাল’ ও ‘শুভক্ষণ’ দিয়ে প্রত্যাশিত/ কল্যাণকর সময়কে নির্দেশ করা হয়েছে কিন্তু ‘শুভ সকাল’ শব্দজোড় দিয়ে স্ত্রীকে আশীর্বাদ করা হয়েছে, স্ত্রীর কল্যাণ কামনা করা হয়েছে। 
আর একটি বাক্য দেখুন : শুভক্ষণে শুভদৃষ্টি নিক্ষেপ করার পর বিদায়কালে তুমি সেই শুভসন্ধ্যাকে মুগ্ধ কষ্টে আলোড়িত করে দিয়ে বলেছিলে, “প্রিয়, শুভ রাত্রি।” আমি আবেগে দিশেহারা হয়ে বলেছিলাম, “প্রিয়তমা, তোমার এই শুভাকাঙ্ক্ষা আমার বাকি জীবনকে শুভস্মৃতিতে ভরিয়ে রাখবে।”

Comments

Post a Comment

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন