রহস্যগল্প / ড. মোহাম্মদ আমীন

রহস্যাবৃত উত্তেজনাকর কাহিনি-প্রধান গল্পই রহস্যগল্প। রহস্য ও গল্প শব্দ নিয়ে রহস্যগল্প শব্দের উদ্ভব। রহস্য শব্দের অনেকগুলো অর্থ আছে, তবে সবচেয়ে বহুল প্রচলিত এবং সাহিত্যালোচনায় প্রযোজ্য অর্থ হচ্ছে: প্রথমে বোঝা যায় না এমন গোপন তত্ত্ব। গল্প শব্দের অর্থ কাহিনি। রহস্যগল্প হচ্ছে এমনই একটি হৃদয় আলোড়িত দুর্ধর্ষ কাহিনি। বস্তুত যে গল্পের বিষয়বস্তু ভাবাবেগে কণ্টকিত ভীতকর অজানা ভরা এবং প্রকৃত তথ্য উদ্‌ঘাটনের ইচ্ছা কাহিনিকে এগিয়ে নিয়ে যায়-- সেটিই রহস্যগল্প।
গল্পে বর্ণিত বিষয়ের সূচনাতে প্রবল ভাবাবেগ আর ঔৎসুক্যের সৃষ্টি করাই হচ্ছে রহস্যগল্পের প্রধান উদ্দেশ্য। এখানে লেখক আর পাঠকের সম্পর্ক গল্পের মাঝে হারিয়ে যায় ভয় আর উত্তেজনার সীমানা পেড়িয়ে রহস্য সন্ধানের লক্ষ্যে। যে গল্পে এমন বৈশিষ্ট্য প্রবল এবং রোমাঞ্চকর উপায়ে বর্ণিত-- সে গল্পটি তত বেশি রহস্যময়, এবং রহস্যময় বলে পাঠকপ্রিয়তা অর্জন করে। 

রহস্যগল্পে কাহিনির যত গভীরে প্রবেশ করা যায় ঔৎসুক্য আর আবেগ এবং লুকিয়ে থাকা তথ্যটি জানার জন্য মনপ্রাণ তত বেশি উদগ্রীব হয়ে উঠে। উদ্বেগ আর উদ্বেল আকর্ষণে পাঠক নিজের অস্তিত্ব পর্যন্ত ভুলে যায়। অসাড় একাগ্রে মগ্ন হয়ে পড়ে গল্পে। আলোচ্য রহস্যগল্প গ্রন্থটি বাংলা সাহিত্যের বিখ্যাত ষোলো জন লেখকের এমন বৈশিষ্ট্যে পূর্ণ ষোলোটি বিখ্যাত রহসগল্পের একটি সংকলন।

গল্প নির্বাচন বিবেচনায় এটি একটি ব্যতিক্রমী রহস্যগল্প। গ্রন্থের গল্পগুলো এমনভাবে বাছাই করা হয়েছে, যাতে শিশুকিশোর থেকে শুরু করে সবার আকর্ষণ সৃষ্টি করতে সক্ষম হবে। প্রত্যেকটি গল্প রোমাঞ্চ আর আগ্রহের রভস স্পন্দনে আকণ্ঠ ডুবিয়ে রাখার মতো উপাদানে ভর্তি। লাইনে লাইনে


 
রহস্য পাঠকের মনকে বিভোর মগ্নতায় আবেশিত করে রখার প্রবল শক্তিতে আচ্ছন্ন। শিহরিত ভাবনায় রোমাঞ্চিত কম্পনে পুলকিত হয়ে গুপ্ত তথ্য জানার জন্য পাঠক রহস্য গল্প পড়ে- তা যদি সত্য হয় তাহলে এটি হবে আপনার জন্য একটি অনবদ্য গ্রন্থ।

যে রহস্যগল্পে এসব মনস্তাত্তকবিষয়রাজি যত বেশি থাকে, সেই রহস্যগল্প তত বেশি আদৃত হয়, তত বেশি পঠিত হয়। এর সঙ্গে যদি শেখার উপাদান নিহিত থাকে তাহলে তা হয়ে যায় আর প্রিয়, আরও আকর্ষণীয়। এই গ্রন্থে সঞ্চিত প্রত্যেকটি গল্পই রোমাঞ্চ, ভীতি, অজানাকে জানার আগ্রহ আর শেখার উপাদানে পূর্ণ। আশা করি গল্পগুলো পড়লে ভালো লাগবে, পরিচিত হতে পারবেন বাংলাদেশের খ্যাতিমান লেখকদের লেখা রহস্যগল্পের সঙ্গে।

 
আরও দেখুন নতুন কিছু : শুবাচ লিংক
শুবাচ লিংক/২
শুদ্ধ বানান চর্চা লিংক/১
শুদ্ধ বানান চর্চা লিংক/২
বাংলা বানান


জঞ্জাল দিবস

যবন শব্দের ব্যুৎপত্তি

ধারণ কিন্তু ধরন কেন

গল্পে গল্পে বাংলা বানান

রাজা বাদশাহ সম্রাট শাহেনশাহ
সস্তার তিন অবস্থা
প্রেসক্রিপশনে RX লেখার কারণ
চিকুনগুনিয়া শব্দের অর্থ
পর্তুগিজ শব্দের তালিকা
শ্রদ্ধা ও সম্মান
ঘোড়ায় চড়িয়া মর্দ হাটিয়া চলিল
শব্দকল্পদ্রুম/১ শব্দকল্পদ্রুম/২
শব্দকল্পদ্রুম/৩
শব্দকল্পদ্রুম/৪
শব্দকল্পদ্রুম/৫
শব্দকল্পদ্রুম/৬
শব্দকল্পদ্রুম/৭

Comments

  1. হু আপনি ভালো।আমি কি আপনার কোন কাজে লাগতে পারি।আমার সাথে একজন স্ট্যানড রেডি ডিকশনারি থাকে আমি চেষ্টা করবো আপনার কোন কাজে আসতে।লায়লা জাহান।

    ReplyDelete
    Replies
    1. হুম।
      আমি একজন কে খুঁজতেছি।
      আমার নাম গল্প।
      আপনার সাথে আমার কিভাবে যোগাযোগ ভাল হতে পারে ?

      Delete

Post a Comment

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন