প্রতীক্ষা ও অপেক্ষার পার্থক্য / ড. মোহাম্মদ আমীন

প্রতীক্ষা ও অপেক্ষার পার্থক্য

ড. মোহাম্মদ আমীন
প্রথমে বলে রাখি সাধারণত ‘প্রতীক্ষা’ ও ‘অপেক্ষা’ উভয় শব্দের অর্থগত কোন পার্থক্য নেই। অপেক্ষা অর্থ প্রতীক্ষা, প্রতীক্ষা অর্থ অপেক্ষা। সহজভাষায় উভয় শব্দের পার্থক্য এত কম যে, অপেক্ষার

স্থলে প্রতীক্ষা ও প্রতীক্ষার স্থলে অপেক্ষা লেখা যায়। প্রতীক্ষার চেয়ে অপেক্ষার ব্যবহার ব্যাপক। শব্দদ্বয়ের পার্থক্য এত সুক্ষ্ণ যে, গভীরভাবে নীরিক্ষণ না করলে পার্থক্য অনুধাবন করা অসম্ভব। উদাহরণ: অপেক্ষার যন্ত্রণা প্রতীক্ষার প্রহর/ প্রতীক্ষার অবসান অপেক্ষার নহর।
'প্রতীক্ষা' এর ক্ষেত্রে এটি long term period, specific এবং এখানে একটা ফল বা অফল থাকবে আর 'অপেক্ষা' short term period এর ক্ষেত্রে। কোন ফলাফল হওয়ার আগেই অপেক্ষা শেষ হয়ে যেতে পারে। উদাহরণ : "আমি তোমার প্রতীক্ষায় থাকব।" এখানে অপেক্ষার প্রহর (প্রতীক্ষা) ততদিন পর্যন্ত হবে যতদিন পর্যন্ত না উভয়ের মধ্যে মিলন/সাক্ষাৎ না ঘটে বা এমন কোন নিশ্চত খবর না আসে যে তার মৃত্যু হয়েছে। সুতরাং সাক্ষাৎ আর হচ্ছে না। কিন্তু 'অপেক্ষা' হতে পারে যেমন- "করিম শরিফার জন্য অপেক্ষা করছে।" "সুমি গাড়ির জন্য অপেক্ষা করছে ইত্যাদি।" এখানে এমন না যে গাড়ি না পেলে সে অনির্দিষ্টকাল এখানে দাঁড়িয়ে থাকবে। এখানে অপেক্ষার প্রহর এমন হতে পারে যে, করিম কিছু সময় তার জন্য অপেক্ষা করল কিন্তু সে এল না। সুতরাং করিম আর তার জন্য অপেক্ষা করল না বা সুমি গাড়ি না পেলে অন্য কোন উপায় বের করে নিল। কিন্তু এখানে করিম 'প্রতীক্ষা' করলে ততদিন পর্যন্ত করতে হত untill she come. So, অপেক্ষা use in general/common sense এবং প্রতীক্ষা use as for secial/specific someone/something.
উভয়ের সুক্ষ্ণ পার্থক্যটি কী তা আরও বিশদ করা যায়:
প্রতীক্ষা অর্থে যা ঘটতে পারে সে বিষয়ের জন্য অপেক্ষা করা। যেমন: অধীরচিত্তে বসিয়া যুবক প্রেয়সীর প্রতীক্ষায়। প্রতীক্ষার সময় সাধারণত অপেক্ষার সময় থেকে দীর্ঘতর। যেমন: তোমার জন্য দুই ঘণ্টা অপেক্ষা করেছি।
প্রতীক্ষার অবসান হয় না গো সখি।
ধৈর্য, নির্ভরতা, কারণ, শঙ্কা প্রভৃতি অর্থেও অপেক্ষা ব্যবহৃত হয়। যেমন:
অপেক্ষা সফলতার সেতু।
বৃষ্টির অপেক্ষায় কৃষিকাজ বন্ধ।
অপেক্ষার যন্ত্রণা মৃত্যুর চেয়ে ভয়াবহ।

Comments

  1. This comment has been removed by the author.

    ReplyDelete
  2. "অপেক্ষার যন্ত্রণা প্রতীক্ষার প্রহর/ প্রতীক্ষার অবসান অপেক্ষার নহর। " এই দুটো লাইন আরও ভালভাবে বুঝতে চাই।

    ReplyDelete
  3. রফিক অাজাদের প্রতিক্ষা কবিতা পড়ার পর অপেক্ষা এবং প্রতিক্ষা এই দুই শব্দের মধ্যে পার্থক্য জানার অাগ্রহ ছিল।অসংখ্য ধন্যবাদ এত সুন্দর করে বুঝিয়ে দেয়ার জন্য।

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন