যতি চিহ্নের প্রয়োজনীয়তা / ড. মোহাম্মদ আমীন (শুবাচ)


যতি চিহ্নের  প্রয়োজনীয়তা


যতি চিহ্ন যে কোন ভাষার অবিচ্ছেদ্য অঙ্গ। অর্থ দ্যোতনায় এর গুরুত্ব অপরীসীম। দাড়ি-কমা ঠিকমত না বসলে অর্থ অনর্থ হয়ে যেতে পারে। দেখুন একটি উদাহরণ:
দীর্ঘকাল প্রবাসে অবস্থানরত স্বামীকে স্ত্রী লিখতে চাইছে: “ওগো এতদিন বিদেশে রইলে, এই ছিল তোমার কপালে। আমার পা বাতে ফুলিয়া গিয়াছে, ঘরটা জলে ডুবিয়া গিয়াছে,
ছেলেটা রোজ স্কুলে যেতে চায় না। খাসীটা ঘাস খেয়ে মোটা হয়ে গিয়েছে। তোমার মা জ্বরে ভুগছে। বাগানটা জ্যামে ভরে গিয়াছে। ছাদটা স্থানে স্থানে ফুটো হয়ে গিয়েছে। গাভির পেটটা দেখিয়া মনে হয় বাচ্চা দেবে। টুনীর মা রোজ আড়াই সের করে দুধ দেয়। সাবুর কাকা দাড়ি কাটতে গিয়ে গাল কেটে ফেলেছে। আমার মা এমন অবস্থায় অবশ্যই আসবে। না আসলে দুঃখের সীমা থাকবে না। দেখতে এসেছে হাসিব বাবাকে। তোমার ছোট বোন বিয়ে করার চেষ্টা করছে।”

কিন্তু দাড়ি-কমা ঠিকমত না বসানোর কারণে স্ত্রীর পত্রখানি স্বামী হাতে কীভাবে পড়লো দেখুন:
“ওগো এতদিন বিদেশে রইলে এই ছিল। তোমার কপালে আমার পা। বাতে ফুলিয়া গিয়াছে ঘরটা, জলে ডুবিয়া গিয়াছে ছেলেটা, রোজ স্কুলে যেতে চায় না খাসীটা। ঘাস খেয়ে মোটা হয়ে গিয়েছে তোমার মা। জ্বরে ভুগছে বাগানটা, জ্যামে ভরিয়া গিয়াছে ছাদটা। স্থানে স্থানে ফুটো হয়ে গিয়েছে গাভির পেটটা। দেখিয়া মনে হয় বাচ্চা দেবে টুনীর মা। রোজ আড়াই সের করে দুধ দেয় সাবুর কাকা। দাড়ি কাটতে গিয়ে গাল কেটে ফেলেছে আমার মা। এমন অবস্থায় অবশ্যই আসবে না। আসলে দুঃখের সীমা থাকবে না। দেখতে এসেছে হাসিব। বাবাকে তোমার ছোট বোন বিয়ে করার চেষ্টা করছে।”
কী বুঝলেন?

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন