শুবাচ: পোস্ট অনুমোদন / ড. মোহাম্মদ আমীন - শুবাচ

 শুবাচের পোস্ট অনুমোদন সংক্রান্ত বিধিসমূহ (খসড়)

[বিধি ৪৪.] পোস্ট অনুমোদন কমিটি:

১. পোস্ট অনুমোদনের জন্য ৫ সদস্য বিশিষ্ট একটি অনুমোদন কমিটি থাকবে। এ কমিটি অনুমোদন কমিটি নামে অভিহিত হবে।
২.   শুবাচের এডমিন কিংবা বাংলা ভাষা ও সাহিত্য সম্পর্কে বিশেষজ্ঞ কোন ব্যক্তি  অনুমোদন কমিটির সভাপতির হবেন; ৩. এডমিনকে পোস্ট অনুমোদনের বিষয়ে কাঙ্খিত পরামর্শ প্রদান অনুমোদন কমিটির দায়িত্ব। 
৪.  সাধারণভাবে এডমিন অনুমোদন কমিটির পরামর্শ মেনে নেবেন; তবে দ্বিমত দেখা দিলে এডমিন পোস্ট অনুমোদন সংক্রান্ত বিষয়ে অনুমোদন কমিটির পরামর্শ মানতে বাধ্য থাকবেন না।

বিধি: ৪৫] পোস্ট অনুমোদন:

সদস্যবর্গ কর্তৃক অনলাইনের মাধ্যমে বা অন্যকোন ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক প্রেরিত পোস্ট পেইজে প্রকাশের বিষয়ে এডমিন নিম্নবর্ণিত নীতিমালা অনুসরণ করবেন:
১.    শুদ্ধ বানান চর্চা ও বাংলা বানানে প্রমিত রীতি প্রয়োগে উৎসাহ প্রদান, শুদ্ধাশুদ্ধ চিহ্নিতকরণ, ভুল কিংবা যথেচ্ছাচার সম্পর্কে সচেতনতা সৃষ্টি;
২.    বাংলা ভাষার প্রচার-প্রসার ও সমৃদ্ধায়নে ভূমিকা রাখতে পারে কিংবা প্রচলিত ভুল ও শুদ্ধতা সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে পারে এমন  পোস্ট;
৩.    বাংলা বানান ও শব্দচয়নে আদর্শ প্রমিত নীতি প্রচলনে সচেতনতা সৃষ্টি এবং বিকল্প বানান পরিহারে উৎসাহ প্রদান করার ক্ষেত্রে অনুকূল ভূমিকা রাখবে এমন পোস্ট;
৪.    আধুনিক কম্পিউটার ও তথ্যপ্রযুক্তির ক্ষেত্রে শুদ্ধতা, দক্ষতা ও আদর্শমান বজায় রাখার লক্ষ্যে পরামর্শ ও উৎসাহপ্রদানসহ  এ বিষয়ে নব উদ্যম ও আবিষ্কার সংক্রান্ত পোস্ট;
৫.    যে সকল  লেখা জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বাংলা ভাষা সম্পর্কে আগ্রহ সৃষ্টি করতে পারে কিংবা দেশে-বিদেশে অবস্থানরত বাংলাভাষী ছাড়াও বাংলা ভাষা  শেখায় আগ্রহী বিদেশিদের  বুদ্ধিবৃত্তিক সহায়তা প্রদান করতে পারে;
৬.    বাংলা শব্দের বুৎপত্তিবিষয়ক বিবরণ, বাংলা ব্যাকরণের বিভিন্ন নিয়ম; প্রমিত বানান ও শব্দচয়ন সম্পর্কে আগ্রহ ও আকর্ষণ সৃষ্টিকারী স্বল্প পরিসরের লেখা;
৭.    বাংলা বানান ও প্রমিত নিয়ম, বাক্যগঠন কিংবা শব্দচয়ন সম্পর্কে কোন সদস্যের কোন প্রশ্ন;
৮.    শব্দের বানান, শব্দকল্পতরু, শব্দখেলা, শব্দ যমক, শব্দের বুৎপত্তি ও অর্থবিষয়ক বিবরণ;
৯.    প্রমিত বাংলা বানান ও শব্দচয়ন সম্পর্কে সতর্কতা, আগ্রহ ও আকর্ষণ সৃষ্টি করবে এমন শব্দ ও বাক্যচয়ন সম্পর্কিত মার্জিত  কৌতুক, ছড়া, ছবি, ভিডিও প্রভৃতি।
১০.    বর্তমানে প্রচলিত শব্দের বানান, পূর্বে প্রচলিত বানান, পূর্বে প্রচলিত বানান পরির্বতন ও বর্তমান বানান গ্রহণ সম্পর্কিত বিবরণ;
১১.    বাংলা ব্যাকরণ, বাংলা একাডেমি প্রমিত বানান রীতির সাথে অন্যান্য উপযুক্ত কর্তৃপক্ষ রচিত রীতির তুলনামূলক বিবরণ; 
১২.    বাংলা বানান ও বাংলা ভাষার ভুল প্রয়োগ কিংবা শুদ্ধাশুদ্ধ সম্পর্কে সচেতনতা সৃষ্টি করতে পারে, সচেতন হবার আগ্রহ সৃষ্টি করতে পারে বা করবে, ভাষা সম্পর্কে আত্মমর্যাদবোধ ও সম্মান জাগ্রত করতে পারে কিংবা এমনভাবে কাউকে অনুপ্রাণিত করতে পারে যে, তিনি বাংলা বানান ও শব্দচয়ন সম্পর্কে সচেতন হয়ে উঠার উৎসাহ পাবেন-  এমন  যে কোন পোস্ট; তবে ছবিগুলোর উৎস যথার্থভাবে দিতে হবে।
১৩.    শুবাচ বাংলা বানান ও বাংলা ভাষা সম্পর্কে আলোচনা পর্যালোচনার একটি ক্ষেত্র। এখানে এ সম্পর্কিত  যে  কোন লেখা প্রকাশ করা হবে।  যে সকল বিষয় এখানে বর্ণিত হয়নি  সে সকল বিষয়ে  কেউ  কোন লেখা দিলে এডমিন তা গ্রুপের উদ্দেশ্যের অনুকূল মনে করলে অনুমোদন-কমিটির অনুমোদনসাপেক্ষে প্রকাশ করতে পারেন। এ বিষয়ে অনুমোদন কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।
১৪.    বাংলাদেশের বাইরে অবস্থানরত বাংলাদেশি কিংবা বিদেশে বাঙালি অথবা বাংলা ভাষার বিদেশি শিক্ষার্থীদের লেখা প্রকাশে উপযুক্ত শর্তাবলী পূরণসাপেক্ষে অগ্রাধিকার প্রদান করা হবে।
১৫.     বাংলা বানান ও বাংলা ভাষা সম্পর্কে ঋদ্ধতা বৃদ্ধিতে সহায়ক পোস্ট; এবং
১৬.     যে সকল লেখা পোস্ট অনুমোদন কমিটি প্রকাশ করার সুপারিশ করবেন।
১৭.    প্রতিদিন কয়টি পোস্ট অনুমোদন দেয়া হবে কিংবা আদৌ দেয়া হবে কিনা সেটি আগত পোস্টের মান বিবেচনায় অনুমোদন কমিটি নির্ধারণ করবে।

[বিধি ৪৬]. প্রকাশিত পোস্টের মর্যাদা:

১.    পেইজে প্রেরণের জন্য কোন পোস্ট প্রকাশ হলে তা পোস্ট-দাতা ও শুবাচ গ্রুপের বুদ্ধিবৃত্তিক সম্পদ হিসেবে বিবেচিত হবে; 
২.    কোন পোস্টের বিবরণ বা উৎস সম্পর্কে  কোন প্রশ্ন কিংবা সংশয় অথবা আপত্তি উত্থাপিত হলে  পোস্টদাতা  তার ব্যাখ্যা দেবেন।

৪৭. পোস্টের ভাষা:

১.    পোস্ট সাধারণত বাংলা ভাষায় লিখতে হবে। তবে যে সকল  লেখা জাতীয় ও আন্তর্জাতিকভাবে বাংলা বানান কিংবা বাংলা ভাষার প্রচার-প্রসার, মর্যাদা প্রতিষ্ঠা সহায়ক এবং লেখক বিদেশি হলে তা ইংরেজি ভাষায় লিখলেও  প্রকাশ করা যেতে পারে।  
২.      পোস্টের কোন অংশ প্রয়োজনবোধে বাংলা ছাড়াও অন্যকোন ভাষার উদ্ধৃতি থাকতে পারে; 
৩.    সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সচরাচর ব্যবহৃত যে সকল ইংরেজি শব্দ প্রতিনিয়ত ব্যবহারের কারণে অতি পরিচিত বলে প্রতীয়মান সে শব্দগুলো ইংরেজি হলেও বাংলার ন্যায় ব্যবহার করা যাবে। উদাহরণ: ফেইসবুক,  পেইজ,  ফ্রেন্ড,  পোস্ট, কমেন্ট,  শেয়ার, এডিট, লাইক, ডিলিট, রিমোভ, ডক, গ্রুপ ইত্যাদি ।

[বিধি ৪৮]. প্রকাশের অযোগ্য পোস্ট

১.    রাজনীতিক, সামাজিক, ধর্মীয়, জাতিগত কিংবা অন্যকোনভাবে বিরোধ বা বিতর্কে সৃষ্টির সম্ভাবনা রয়েছে এমন  কোন পোস্ট প্রকাশ করা হবে না।  যে সকল  লেখা অন্যকোন সদস্য বা ব্যক্তি কিংবা প্রতিষ্ঠানকে ক্ষুব্ধ করতে পারে কিংবা যে  লেখায়  কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান বিব্রত  বোধ করতে পারেন কিংবা মানহানিজনক; বা কারও ক্রোধ সৃষ্টি করার অবকাশ রয়েছে,  সে রকম  লেখা প্রকাশ করা হবে না। তবে, যদি কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের কার্যকলাপ, আচরণ, বক্তব্য, প্রচার,  লেখা, চিত্র, ভিডিও বা অন্যকোন চিহ্ন বাংলা ভাষাকে  হেয় করে বা করতে পারে বা অনুরূপ সম্ভাবনা রয়েছে;  সে বিষয়ে এ গ্রুপে আলোচনা করা যাবে;

২.    অশালীন  কোন চিত্র বা এমন কোন ভাষা যা, সাধারণভাবে রুচিহীন কিংবা রুচি বিকৃতির পরিচায়ক বলে মনে হয়  সেরকম কোন লেখা এখানে প্রকাশ করা হবে না।

৩.     যে বিষয় নিয়ে একাধিক বার আলোচনা বা লেখা হয়েছে  সে বিষয়টি নতুন তথ্যসহ উপস্থাপন করা না হলে  প্রকাশ করা হবে না;

৪.     কোন বিজ্ঞাপন প্রকাশের প্ল্যাটফরম হিসেবে এই গ্রুপকে ব্যবহার করা যাবে না; তবে শুবাচ এর কোন সদস্য যদি কোন বই লিখেন সেটির বিবরণ অনুমোদন কমিটির অনুমোদনসাপেক্ষে পোস্ট হিসেবে দেয়া যাবে। তবে আরও শর্ত থাকে যে, শুবাচের আর্থিক প্রয়োজনে কেউ অর্থের বিনিময়ে বিজ্ঞাপন দিতে চাইলে তা এডমিন বিবেচনা করতে পারেন; তবে কোন অবস্থাতে ঐ বিজ্ঞাপন গ্রুপের নীতিমালার সাথে সাংঘর্ষিক হতে পারবে না;
৫.     পোস্ট সুনির্দিষ্ট,  ছোট, আকর্ষণীয় ও শুদ্ধ হতে হবে। কোন  পোস্টের বানানে ভুল থাকলে তা প্রকাশ না-ও করা হতে পারে। এডমিন প্রয়োজন মনে করলে শুদ্ধ করে দেয়ার জন্য প্রেরককে জানাতে পারেন। তবে যে সকল  পোস্ট  কোনভাবে বাংলা বানান ও শব্দ চয়ন কিংবা বাংলা ভাষার সাথে সম্পর্কিত নয় এবং নীতিমালা অনুযায়ী প্রকাশযোগ্য নয় তা কোনরূপ পূর্বজ্ঞাপন ব্যতিরেকে  মুছে দেয়া হবে। 

৬.     ফেইক আইডি বা ছদ্মনামের  কোন  লেখা  রহণ করা হবে না;

৭.    ব্যক্তিগত  কোন রেষারেষি নিয়ে পেইজে আলোচনা করা যাবে না;

৮.    যে কোন ধরনের আক্রমণাত্মক/আপত্তিকর  পোস্ট এডমিন রিমুভ করে দিতে পারেন;

৯.      কার কোন অভিযোগ থাকলে তা  কেবল এডমিনকে বলা যাবে এবং এ প্রসঙ্গে এডমিনের সিদ্ধান্ত চূড়ান্ত হবে।
১০.  কোন বিষয়ে সংশয় দেখা দিলে এবং তার সমাধান এ বিধিতে না থাকলে সে বিষয়ে সিদ্ধান্তের জন্য এডমিন তা উপদেষ্টা কমিটির নিকট প্রেরণ করবেন। এ ক্ষেত্রে উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত চূড়ান্ত বলে গণ্য হবে।


Comments

  1. শুরুর গুলো কোথায়? ১/২/৩....

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন