শুবাচের প্রস্তাব / ড. মোহাম্মদ আমীন

শুবাচের প্রস্তাব

বিষয়: সর্বস্তরে শুদ্ধ বানান চর্চা ও প্রমিত বানান রীতির প্রচলনে পদক্ষেপ গ্রহণের প্রস্তাব।
মহোদয়,
        শুদ্ধ বানান চর্চা (শুবাচ) সম্পূর্ণ অরাজনীতিক ভাষাশিক্ষামূলক একটি অনলাইন গ্রুপ। ২০১৩ খ্রিস্টাব্দের ৩ অক্টোবর গ্রুপটি আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করে। ইতোমধ্যে এ গ্রুপের সদস্য সংখ্যা সাতাশ হাজার ছাড়িয়ে গেছে। শুদ্ধ বানান চর্চা
ও বাংলা বানানে প্রমিত নিয়ম প্রয়োগে উৎসাহ প্রদান, বাংলা বানান ও শব্দচয়নে ভুল কিংবা যথেচ্ছাচার সম্পর্কে সচেতনতা সৃষ্টি, বাংলা ভাষার প্রচার-প্রসার ও সমৃদ্ধায়নের লক্ষ্যে আলোচনা-পর্যালোচনা, গবেষণা ও উপযুক্ত গ্রন্থাদি প্রকাশ এবং এসব লক্ষ্য অর্জনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সম্মিলিতভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এ গ্রুপের অন্যতম উদ্দেশ্য।

ভাষাভাষীর সংখ্যা ও বৈজ্ঞানিক বিশ্লেষণ-মুগ্ধতায় পৃথিবীর অন্যতম শ্রেষ্ঠ ভাষা বাংলা। আত্মত্যাগের ইতিহাস পর্যালোচনায় বাংলা বিশ্বে অতুলনীয় মর্যাদায় অভিষিক্ত নিপুণ গৌরবের অধিকারী একটি অনবদ্য ইতিহাস। যার প্রমাণ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে মহান একুশের বিরল স্বীকৃতি। পৃথিবীতে এমন ধ্বনি খুব কমই আছে, যা বাংলায় উচ্চারণ করা যায় না। এ ভাষায় রচিত কাব্যগীতির সুর-ছন্দ ও প্রায়োগিক দ্যোতনা বিমুগ্ধ পূর্ণতা ও অনিন্দ্য মাধুর্যের নির্ঝর অনুভূতি। প্রাচীনত্ব, সৃষ্টিশীলতা, সমৃদ্ধ সাহিত্যকর্ম, শব্দভাণ্ডার ও প্রকাশ-গম্যতা বিবেচনাতেও বাংলা নিঃসন্দেহে অতুলনীয়। এ ভাষার সার্বিক মান ও সৌন্দর্য রক্ষায় যথাযথ পরিচর্যা আবশ্যক। বর্তমানে বাংলা বানানে বাংলাভাষী জনগণের ভুল ও যথেচ্ছাচার আশঙ্কাজনক পর্যায়ে পৌঁছে গিয়েছে। বাংলা বানানে ভুল, শব্দ চয়নে স্বেচ্ছাচারিতা, প্রমিত বানান রীতি শেখা বা অনুসরণে অবহেলা ও অজ্ঞতা বাংলা ভাষার মর্যাদার সাথে সঙ্গতিপূর্ণ নয়। পৃথিবীর আর কোথাও মাতৃভাষার প্রতি এমন মনোভাব দেখা যায় না। বাংলার মহান মর্যাদা অক্ষুণ্ন রাখার স্বার্থে বানানে ভুল ও স্বেচ্ছাচার দূর করা আবশ্যক। এ অবস্থায় শুদ্ধ বানান চর্চা গ্রুপের পক্ষ থেকে প্রথম পর্যায়ে নিম্নবর্ণিত প্রস্তাবসমূহ পেশ করছি।

১.প্রাথমিক থেকে শুরু করে শিক্ষা ব্যবস্থার সকল স্তরে শুদ্ধ বাংলা বানান শেখানো এবং চর্চায় গুরত্ব প্রদান করা;

২.শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষাসমূহে বানান ভুলের জন্য নম্বর-কর্তন চালু করা;

৩.সাইনবোর্ড, বিলবোর্ড, পোস্টার, লিফলেট, বিজ্ঞাপন, স্টিকার ইত্যাদিসহ যে কোন প্রচার; তা যে পর্যায়ে এবং যে মাধ্যমেই হোক না কেন, উপস্থাপিত লেখাসমূহে শুদ্ধ ও প্রমিত বানান নিশ্চিত করা;

৪.পত্র-পত্রিকায় বাংলা একাডেমি প্রণীত বাংলা বানানের প্রমিত নিয়ম যাতে যথাযথভাবে অনুসরণ করা হয় তা তদারক করার নিমিত্ত কার্যকর ব্যবস্থা প্রতিষ্ঠা; তদসাথে ‘বাংলা একাডেমি’ থেকে প্রকাশিত গ্রন্থের বানান ও শব্দচয়নে আদর্শ মান বজায় রাখার উপর গুরুত্ব প্রদান এবং বাংলা একাডেমির যে সকল গ্রন্থে বানান ও শব্দচয়নে ভুল বা জটিলতা রয়েছে তা সংশোধন;

৫.ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক পর্যায়ে বাংলায় যে কোন প্রকার যোগাযোগের ক্ষেত্রে প্রমিত বানান রীতি অনুসরণ নিশ্চিত করার লক্ষ্যে সচেতনতা সৃষ্টি বা কার্যকর পদক্ষেপ গ্রহণ;

৬.সকল স্তরের শিক্ষক প্রশিক্ষণে ভাষার শুদ্ধতা ও উচ্চারণ বিষয়ে সর্বোচ্চ গুরুত্বারোপ এবং সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানসমূহে বিষয় হিসেবে প্রমিত বাংলা বানান বাধ্যতামূলক করা;

৭.বিভিন্ন প্রচার মাধ্যমে প্রমিত বানান রীতির প্রয়োজনীয়তা সম্পর্কে বিজ্ঞাপন ও শিক্ষামূলক কর্মসূচি প্রচার বাধ্যতামূলক করা;

৮.শুদ্ধ বানান চর্চাকে সর্বস্তরে নিবিড়ভাবে বিস্তৃত করার লক্ষ্যে শুবাচ অলিম্পিয়াড বা উপযুক্ত প্রকল্প বা কর্মসূচি গ্রহণ;

৯.সর্বস্তরে বাংলা ভাষা প্রচলন সম্পর্কিত আইন, বিধি বা অধ্যাদেশ (যদি থাকে) কার্যকর করা; না থাকলে প্রণয়ন করা; এবং

১০.বিভিন্ন প্রচার মাধ্যমে বাংলা বানান ও উচ্চারণের বিকৃতি রোধে ব্যবস্থা গ্রহণ করা।

বর্ণিত প্রস্তাবসমূহ বাস্তবায়নে শুবাচের সদস্যগণ প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে প্রস্তুত। এমতাবস্থায় বর্ণিত প্রস্তাবগুলো কার্যকর করার মাধ্যমে বাংলা ভাষার যথামর্যাদা অক্ষুণ্ন রাখার নিমিত্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সবিনয় অনুরোধ করছি।

 গ্রুপ এডমিনের পক্ষে
সদস্য (প্রশাসন), শুবাচ

সচিব
শিক্ষা মন্ত্রণালয়,
বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

================================================================
পত্র নং- ১৭ /২০১৪                                                                                                               তারিখ: ৯/০২/২০১৪ খ্রিস্টাব্দ।

 অনুলিপি: সদয় অবগতি ও কার্যার্থে (জ্যেষ্ঠতার ক্রমানুসারে নহে):
১.চেয়ারম্যান (প্রতিমন্ত্রী), বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী (মঞ্জুরি) কমিশন, ইউজিসি ভবন, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা।
২.প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়, পুরাতন সংসদ ভবন, তেজগাঁও, ঢাকা।
৩.রাষ্ট্রপতির সচিব, বঙ্গভবন, ঢাকা।
৪.সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
৫.সচিব, তথ্য মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
৬.সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।
৭.উপাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয়, রমনা, ঢাকা-১০০০।
৮.ভাইস-চ্যান্সেলর, জাতীয় বিশ্ববিদ্যালয়, বোর্ডবাজার, গাজীপুর, ১৭০৪।
৯.উপাচার্য, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, বোর্ডবাজার, গাজীপুর, ১৭০৫।
১০.মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, সেকশন-২, মিরপুর, ঢাকা- ১২১৬।
১১.মহাপরিচালক, বাংলা একাডেমি।
১২.চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড, পাঠ্যপুস্তক ভবন, ৬৯-৭০, মতিঝিল বা/এ, ঢাকা।
১৩.চেয়ারম্যান, জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষ, জাতীয় সম্প্রচার কর্তৃপক্ষ ভবন, ১২১, কাজী নজরুল ইসলাম এভিনিউ, শাহবাগ, ঢাকা।
১৪. মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর, আব্দুল গণি রোড, শিক্ষা ভবন, ঢাকা।
১৫.মহাপরিচালক, কারিগরি শিক্ষা অধিদপ্তর, এফ-৪/বি, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা।
১৬.জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমী (নায়েম), নায়েম রোড, ধানম-ি, ঢাকা-১২০৫।
১৭.মহাপরিচালক, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট, কাকরাইল, ঢাকা।
১৮.জাতীয় প্রাথমিক শিক্ষা একাডেমী নেপ), ময়মনসিংহ।
১৯.একান্ত সচিব, শিক্ষামন্ত্রী (মাননীয় মন্ত্রীর সদয় অবগতির নিমিত্ত উপস্থাপনের অনুরোধসহ)।
২০.একান্ত সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রী (মাননীয় মন্ত্রীর সদয় অবগতির নিমিত্ত উপস্থাপনের অনুরোধসহ)।
২১.একান্ত সচিব, তথ্য মন্ত্রী ( মাননীয় মন্ত্রীর সদয় অবগতির নিমিত্ত উপস্থাপনের অনুরোধসহ)।
২২.একান্ত সচিব, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী; মাননীয় মন্ত্রীর সদয় অবগতির নিমিত্ত উপস্থাপনের অনুরোধসহ।

২৩. জনাব- - - - - - - - - - - - - - - - - - - - - - - - - - -

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন