শুবাচ বাংলা ভাষার সমৃদ্ধায়নের দুর্বার পথিকৃৎ / শামীম ফরহাদ- শুবাচ

শুবাচ বাংলা ভাষার সমৃদ্ধায়নের  দুর্বার পথিকৃৎ

"শুদ্ধ বানান চর্চা (শুবাচ)" যে শুদ্ধ বাংলা ভাষা চর্চার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে তার প্রমাণ, অতি অল্প সময়ে অনেক সদস্য অন্তর্ভুক্ত হওয়া। ২০১৩ খ্রিস্টাব্দের ৩ অক্টোবর শুবাচ আত্মপ্রকাশ
করে। আজ ২০১৪ খ্রিস্টাব্দের ৮ ফেব্রুয়ারি। মাত্র চার মাসের মধ্যে সদস্য সংখ্যা ২৭ হাজার ছাড়িয়ে। এটি শুবাচের গুরুত্ব ও সাধারণ্যে এর আকর্ষণের প্রমাণ বহন করে।

সমাজে কোন বৈপ্লবিক পরিবর্তন আনতে হলে আগে দরকার, সমাজের শিক্ষিত যুব সম্প্রদায়কে ঐ বিষয়ে উদ্বুদ্ধ করা। শুবাচ বাংলা ভাষার শুদ্ধ চর্চা ও সমৃদ্ধায়নের ক্ষেত্রে শিক্ষিত ও যুব সম্প্রদায়কে উদ্বুদ্ধ করার দায়িত্ব গ্রহণ করেছে। বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় এ দায়িত্ব নিঃসন্দেহে প্রশংসনীয়।

বাংলাদেশি/বাংলাভাষী শিক্ষিতদের অনেকের এখন ফেসবুক অ্যাকাউন্ট আছে। আমরা যদি সবার কাছে শুবাচের "শুদ্ধ বানান, শুদ্ধ ভাষা, বাংলা আমার ভালোবাসা" এই স্লোগানকে সবার কাছে পৌঁছে দিতে পারি তবে আমাদের প্রাণের বাংলা ভাষাকে স্বমহিমায় অধিষ্ঠিত রাখা সম্ভব হবে বলে মনে করি। 
একথা বলার অপেক্ষা রাখেনা যে ‘শুবাচ’ বাংলা ভাষা চর্চার এক ডিজিটাল অভিধানের রূপ লাভ করেছে। কোন মতামত প্রকাশ, যুক্তিতর্কসহ সমালোচনা থেকে পাঠক প্রত্যাশিত উত্তর বেছে নিতে সক্ষম হচ্ছে। বলতে পারি ‘শুবাচ’ আমাদেরকে ‘edutainment’ এর বিস্তর সুযোগ করে দিয়েছে।
এখন আমাদের কাজ হবে ‘শুবাচ’ অনলাইনের মাধ্যমে শুদ্ধ বানান ও  শালীন ভাষা চর্চার যে আন্দোলন শুরু করেছে তাতে সামিল হওয়া এবং অন্যদেরকেও সামিল হতে উদ্বুদ্ধ করা। 
শুদ্ধ বানান চর্চা ও বাংলা বানানে প্রমিত নিয়ম প্রয়োগে উৎসাহ প্রদান, বাংলা বানান ও শব্দচয়নে ভুল কিংবা যথেচ্ছাচার সম্পর্কে সচেতনতা সৃষ্টি, বাংলা ভাষার প্রচার-প্রসার ও সমৃদ্ধায়নের লক্ষ্যে আলোচনা-পর্যালোচনা, গবেষণা ও উপযুক্ত গ্রন্থাদি প্রকাশ এবং লক্ষ্য অর্জনে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সম্মিলিতভাবে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণকে অন্যতম উদ্দেশ্য নিয়ে শুবাচ বাংলা ভাষাকে স্বমহিমায় অভিষিক্ত করার আন্দোলনের অনবদ্য পথিকৃৎ।
"শুদ্ধ বানান চর্চা (শুবাচ)" বাংলা ভাষা সমৃদ্ধির আন্দোলনে এগিয়ে যাক দুর্বার গতিতে, এই কামনা করি।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন