কালী কিন্তু কালিদাস / ড. মোহাম্মদ আমীন - শুবাচ

কালী কিন্তু কালিদাস, কালীনাম কিন্তু কালিমাতা

উ-কার এর পর দীর্ঘ ঊ-কার। তেমনি দুর্গার পর পূজা। তাই দুর্গায় উ-কার, পূজায় ঊ-কার। দুর্গা পূজার পর লক্ষ্মী পূজা। লক্ষ্মীর ক্ষ-তে ‘ম’
ও ঈ-কার না দিলে লক্ষ্মী কোন মঙ্গল করে না। লক্ষ্মীর পর কালী পূজা। কালীতেও দীর্ঘ ঈ-কার। লক্ষ্মী ও কালীর মত ভগবতী, সরস্বতী, জগদ্ধাত্রী, ষোড়শী, ভুবনেশ্বরী, ভৈরবী, ধূমাবতী, মাতঙ্গী, চণ্ডী, গৌরী, ষষ্ঠী, পঞ্চমী- সবাই দীর্ঘ ঈ-কার বহন করে।

কালীমূর্তি, কালীমন্দির, কালীপট, কালীক্ষেত্র, কালীঘাট, কালীনাম, কালীতলা, কালীসেবা, কালী-আরাধনা সবখানে দীর্ঘ ঈ-কার। কিন্তু কবির বেলায় কালিদাস।
কেন?
‘কালী’ শব্দের পর দাস এলে দীর্ঘ ঈ-কার ভয়ে পালিয়ে যায়। বাধ্য হয়ে ‘কালী’ হ্রস্ব ই-কার মহাশয়কে সঙ্গে নিয়ে কালিদাস হয়ে যায়। যেমন: কালিদাস, কালিদাস কান্ত, কালিদাস ভট্টাচার্য, কালিদাস রায়, কালিদাস নাগ ইত্যাদি। একটা মজার কথা, চণ্ডির সাথে দীর্ঘ ঈ-কার ও হ্রস্ব ই-কার ‍দুটোই চলে। যেমন: চণ্ডীদাস, চণ্ডিদাস।
তবে চণ্ডীর পর দাস না থাকলে চণ্ডী সবসময় দীর্ঘ ঈ-কার নিয়ে চলে। যেমন: চণ্ডীচরণ, চণ্ডীপাঠ, চণ্ডীপ্রসাদ, চণ্ডীপদ।
কিন্তু দোয়াতের কালি, কলমের কালি জুতোর কালি ইত্যদি হ্রস্ব ই-কার।

দম ফাটানো মজা হচ্ছে: কালিমাতা।
‘কালী’ কিন্তু ‘মাতা’র সাথে যুক্ত হলে দীর্ঘ ঈ-কার ছেড়ে ছাতারূপী হ্রস্ব ই-কার নিয়ে মায়ের সাথে দেখা করতে যায়।
তাই কালিমাতা।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন