গোঁফখেজুরে, রবীন্দ্রনাথ ও জাপানে ভারতীয় আম / বিজিত কুমার ভট্টাচার্য - শুবাচ


গোঁফখেজুরে, রবীন্দ্রনাথ ও জাপানে ভারতীয় আম

 
গোঁফখেজুরে বাগধারাটির মানে হচ্ছে অলস কেমন অলস? খেজুরটি গোঁফের উপর পড়ে আছে তবু সেটি মুখের ভেতরে নেবার চেষ্টা করে না এমন অলস! অন্যভাবে বলা যায়,পরিচর্যার অভাবে(কারণ আলস্য) গোঁফের অবস্থা এমন যে- খেজুর যে আটকে আছে তা নিজে বুঝতেই পারছে না রাস্তায় হাঁটছে ( গোঁফখেজুরে হাঁটার চেষ্টা করবে কিনা সন্দেহ আছে) লোকজন বলছে- যায় গোঁফখেজুরে

জিকরুর রেজা খানমের মন্তব্য বেশ সরস। তাঁরমতে, অলসতার গল্প অনেক একটা হল, ‘পিপু ফিশু’, আরেকটিরবি কত জ্বলেরে আঁখি মেলে কে দেখেরে।’ এক রাজা ঘোষণা দিয়েছিলেন, তার রাজ্যে যারা অলস, তাদের তিনি মাগনা খাওয়াবেন, কেননা শত হলেও মানুষ, না খেয়ে মারা যেতে দেয়া যায় না ফল হল- এই সুযোগে অনেক অকম্মা এসে জুটল তাদের খাওয়াতে খাওয়াতে রাজকোষ লাটে উঠবার যোগাড় রাজার মন্ত্রী ছলেন বিচক্ষণ তিনি বুদ্ধি দিলেন, রাজামশাই, ওদের ঘরে আগুন লাগিয়ে দিন, আসল অলস চেনা যাবে আগুন লাগানোর পর নকল অলসেরা ভেগে গেল
দুইজন ছিল সত্যিকারের অলস, তারা নড়েও না চড়েও না আগুনে যখন পিঠ পুড়ছে তখন একজন বলছে পিপু, অর্থাৎ পিঠ পুড়ে অপরজন বলল ফিশু অর্থাৎ ফিরে শো তখন মন্ত্রি বলল, রাজামশাই এরাই প্রকৃত অলস দেখছেন না পুরো বাক্য বলার কষ্ট করতেও তারা রাজি না তখন রাজার নির্দেশে তাদের টেনে বের করা হল
এরই আরেকটি ভার্সন হল : দুই অলস চোখ বুঝে পড়ে আছে আগুন জ্বলছে আর তার আঁচ গায়ে লাগায় একজন বলছেরবি কত জ্বলেরে’, অপরজন উত্তর দিচ্ছেআঁখি মেলে কে দেখেরে’ অর্থাৎ তারা চোখ খোলার কষ্টটুকু করতে রাজি না

আর গোঁফ খেজুরে হল : এক অলস খেজুর গাছের নিচে শুয়েছিল। গাছ থেকে একটা খেজুর তার গোঁফে পড়ল, তখন পাশ দিয়ে যেই যাচ্ছিল, তাকেই সে খেজুরটি মুখে ঢুকিয়ে দিতে অনুরোধ করে।  তখন একজন লাথি দিয়ে খেজুরটি তার মুখে ঢুকিয়ে দিল।
অনিন্দ্য বড়ুয়া সোজা রবীন্দ্রনাথের সঙ্গে জাপান। রবীন্দ্রনাথ ঠাকুর আম পছন্দ করেন জেনে জাপানিরা / মাস আগে ভারত থেকে আম নিয়ে রেখে দিয়েছে খেতে বসে একজন জিজ্ঞেস করলেন- আম খেতে কেমন লাগছে কবি বললেন- “মনে হচ্ছে এক রবীন্দ্রনাথের দাঁড়িতে আমের রস মাখিয়ে আরেক রবীন্দ্রনাথ চুষছে!” গোঁফখেজুরে গল্পটাও ওরকম কিছু হবে তাল তলায় ঘুমানো সম্ভব,খেজুর তলায় না

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন