ভাষা নিয়ে ভাসা / মুস্তফা কামরুল আখতার - শুবাচ

ভাষা নিয়ে ভাসা


তুর্য : আই কান'ট বিয়ার এনিমোর ! চিন্তার গ্যাপ, আন্ডারস্ট্যান্ডিং প্রবলেম ... ও, বাংলায় বলি, তোমাকে আমি বহন করতে পারছি না, আলো !
আলো : আশ্চর্য ! আপনি আমাকে বহন করবেন কেন ? আমাকে বহন করবে আমার সেই ... আমার ডার্লিং !
তুর্য : ওহ ! এই বহন সেই কাঁধে নেয়া বহন নয় ... বলে না, ক্যারি অন ... বলতে চাইছি, তোমার ছেলেমানুষী, অভিমান-চাপ তার আমি ক্যারি করতে পারছি না !
আলো : পাগল, আপনি একটা পাগল ...

সবাক মানুষ ৷
কথা বলার ক্ষমতা ও বুদ্ধিবৃত্তি ( rationality ) আছে ৷
কিন্তু, তারই সবচে' বড় সমস্যা হল কথা বলার সীমিত সাধ্য !
'ভাই রিকশা, বিশ্ববিদ্যালয় যাবেন ? ইয়ে ... মানে, বলছিলাম ...
ইউনিভার্সিটি যাবেন ?'
'এতক্ষণে ! লাইনে আহেন, বাংলায় ক'ন ...'

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন