উপর ও ওপর / ড. মোহাম্মদ আমীন - শুবাচ


‘উপর’ ও ‘ওপর’ উভয় শব্দের অর্থ অভিন্ন। এ দুটো শব্দের অর্থ নিয়ে কোনো ঝামেলা না থাকলেও প্রয়োগ নিয়ে ব্যবহারকারীগণ অনেক সময় বিতর্কে জড়িয়ে পড়েন। কবি-সাহিত্যিক, পণ্ডিত ও বৈয়াকরণগণের অভিমত সাধু ভাষা কিংবা চিন্তামূলক প্রবন্ধে ‘উপর বা উপরে’ শব্দটি ব্যবহার করাই দীর্ঘ রীতি। ‘ওপর’ ও ‘ওপরে’ শব্দ দুটো যথাক্রমে ‘উপর’ ও ‘উপরে’ শব্দের কথ্যরূপ। ইদানীং অনেকে গল্প উপন্যাস এমনকি চিন্তামূলক প্রবন্ধেও ‘ওপর’ লিখছেন। অনেকে আবার চলিত গদ্যে ‘উপর বা উপরে’ লেখার পক্ষপাতি। আবার অনেকে যে গম্ভীর বা হালকা যে কোনো রচনায় ‘ওপর’ বা ‘ওপরে’ লেখার প্রবণতা লক্ষ করা যায়।

অনেকে মনে করেন, ‘উপর’ শব্দটি অবিকল সংস্কৃত। তবে তা ঠিক নয়। বাংলা প্রয়োগ অভিধান গ্রন্থে সুভাষ ভট্টাচার্য বলেছেন, সংস্কৃত 'উপরি' শব্দ থেকে তদ্ভব 'উপর' শব্দের এবং এই 'উপর' শব্দ থেকে 'ওপর' শব্দ জন্মগ্রহণ করেছে। আসলে ‘ওপর’ হচ্ছে ‘উপর’ শব্দের কথ্যরূপ। বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান (প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬) অনুযায়ী ‘ওপর' কথ্য এবং 'উপর' সাধু শব্দ।
সুতরাং ‘উপর’ এবং ‘ওপর’ দুটোই শুদ্ধ। তবে একই লেখায় উভয় শব্দের উপস্থিতি বিধেয় নয়।অতএব ‘উপর’ লিখবেন না ‘ওপর’ লিখবেন এ নিয়ে মাথা না-ঘামিয়ে যে কোনো একটি লিখুন।সাধুরীতির ‘উপর’ বানানটি ধ্বনি পরিবর্তনের মাধ্যমে স্বরসঙ্গতির নিয়ম অনুসারে চলিত রীতিতে ‘ওপর’ হয়েছে। এখন চলিত ভাষায় লেখা হয়। তাই সাধারণভাবে, ‘ওপর’ লেখাটাই সমীচীন।
অনেকে বলেন, ক্রিয়া পদের সঙ্গে প্রত্যক্ষ সংশ্লিষ্টতার ক্ষেত্রে উভয়ের প্রয়োগ কিছুটা ভিন্ন। অসমাপিকা ক্রিয়ার শুরুতে ‘উ’ (সংবৃত); এবং সমাপিকা ক্রিয়ার ক্ষেত্রে ‘ও’ (বিবৃত) হবে। যেমন : 
সূর্য পূর্ব দিকে ওঠে। ('ওঠে' সমাপিকা ক্রিয়া)
সূর্য পূর্ব দিকে উঠে এবং পশ্চিমে অস্ত যায়। ( 'উঠে' অসমাপিকা ক্রিয়া)।

অন্যভাবে বলা যায়, যে বাক্য একটি ক্রিয়াপদে পূর্ণতা পায় সেখানে ‘ও’ হবে। যেমন : সূর্য পূর্বদিকে ওঠে। যে বাক্য একটি ক্রিয়াপদে পূর্ণতা পায় না সঙ্গে আরও ক্রিয়া যুক্ত থাকে সেখানে ‘উ’ হবে। যেমন : সূর্য পূর্বদিকে উঠে পশ্চিমে অস্ত যায়।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন