পাশ ও পাস / শাহিদুল হক - শুবাচ

 পাশ ও পাস

পাশে পাসেও ভিন্ন না কি !
খুকুমণি পাস করেছে
আমরা লিখি পাশ
পাশে পাসেও ভিন্ন না কি
একই সর্বানাশ!
পাশ মানে তো ধার, কিনারা
প্রান্ত এবং দিক
পাস মানে তো সফল হওয়া
পাস করেছ ঠিক।
পাশ দিয়ে সে চলে গেল
মন করেছে ভার
এ বছরেও আর হলো না
পাস করাটা তার।
পাশে পাসে ভিন্ন শিখে
করব এবার পাস
তা না হলে বিদ্যা ছেড়ে
কাটতে হবে ঘাস।
মন্তব্য : আমরা অনেকেই ‘পাশ’ আর ‘পাস’ এর সঠিক অর্থ না জেনে ‘পাস’ এর জায়গায় ‘পাশ’ লিখে থাকি। যেমন- ‘রোকেয়া গত বছর এসএসসিতে পাশ করেছে।’ এটা ভুল। শুদ্ধরূপ- ‘রোকেয়া গত বছর এসএসসিতে পাস করেছে।’ অথবা ‘ছেলেটি বিএ পাস করেছে।’
এবার আমরা দেখব, ‘পাশ’ আর ‘পাস’ এর অর্থগুলো কী।
পাশ:
পাশ> ১। পার্শ্ব, দিক (উত্তর পার্শ্ব), প্রান্ত, ধার, কিনারা, সামিপ্য, নিকট, পক্ষ(সে তার পাশে খেলছে) ২। প্রাচীন ভারতের যুদ্ধাস্ত্র, হিন্দু দেবতা বরুণদেবের অস্ত্র ৩। বন্ধন, ফাঁদ, জাল(মায়াপাশ) ৪। গুচ্ছ, গোছা(কেশপাশ) ৫। এড়ানো(পাশ কাটালে চলবে না) ৬। সুগন্ধি জল বা তরল দ্রব্যাদি ছিটাবার এক প্রকার পাত্র( গোলাপপাশ) ইত্যাদি।
বা
Side> পার্শ্ব,পাশ,পক্ষ, পার্শ্বদেশ, দেহপার্শ্ব,বগল, দিক, তরফ, কিনারা,বিভাগ, টের, ধার, আঁচল, প্রদেশ, প্রান্ত, পর্বতপার্শ্ব, বাহু, ভূজ, দল, কল্প,দৃষ্টি, অংশ ইত্যাদি।
Verb: পক্ষাবলম্বন করা।
পাস:
পাস>১। সফল, কৃতকার্য, পরীক্ষায় সাফল্য লাভ, উত্তীর্ণ হওয়া ২। নিষিদ্ধ জায়গায় প্রবেশানুমতির জন্য লিখিত আদেশপত্র, প্রবেশপত্র, ছাড়পত্র, অনুমতিপত্র(গেটপাস) ৩। মঞ্জুর, অনুমোদন( বাজেটপাস) ইত্যাদি।
বা
Pass> পাস, গিরিপথ, সঙ্কীর্ণ পথ, গিরিদ্বার, পরীক্ষায় উত্তীর্ণ হওয়া, সঙ্কটাবস্থা, ছাড়পত্র, বিনামূল্যের টিকিট, খোঁচা ইত্যাদি।
Verb: ১। উপেক্ষা করা ২। সহ্য করা ৩।স্থানান্তরে যাওয়া ৪। পরিচিত হওয়া ৫। নিজের পথ করে নেওয়া ৬। অবস্থান্তরিত হওয়া ৭। রূপান্তরিত হওয়া ৮। মালিকানা বদল হওয়া ৯। পরিবর্তিত হওয়া ১০। অদৃশ্য হওয়া ১১। চলাচল করা ১২। চালু হওয়া ১৩। গৃহীত হওয়া ১৪। গোঁয়ান ১৫। স্বীকৃত হওয়া ১৬। আখ্যাত হওয়া ১৭। উতরিয়ে যাওয়া ১৮। গুজরান ১৯। অগ্রসর হওয়া ২০। ঘুচা ২১। গলা ২২। শেষ হওয়া ২৩। মিলিয়ে যাওয়া ২৪। মারা যাওয়া ২৫। বিচার করা ২৬। উচ্চারিত হওয়া ২৭। উচ্চারণ করা ২৮। প্রদত্ত হওয়া ২৯। ডাক না দেওয়া ৩০। পাস দেওয়া ৩১। উত্তীর্ণ হইয়া যাওয়া ৩২। অতিবাহন করা ৩৩। অতিবাহিত করা ৩৪। অতিবাহিত হওয়া ৩৫। যাপিত হওয়া ৩৬। উপেক্ষিত হওয়া ৩৭। বিধিবদ্ধ করা ৩৮। অতিপাত করা ৩৯। ঢোকা ৪০। ঘটা ৪১। ঢোকান ৪২। আসিতে দেওয়া ৪৩। ঢুকিতে দেওয়া ৪৪। চলাচল করান ৪৫। ভিতর দিয়ে আসা ৪৬। জ্ঞাপিত হওয়া ৪৭। বিধিবদ্ধ হওয়া ৪৮। ভোগ করা ৪৯। বাদ দেওয়া ৫০। টালা ৫১। ছাড়িয়ে যাওয়া ৫২। ক্ষেপন করা ৫৩। ছাপিয়ে যাওয়া ৫৪। জারি করা ৫৫। হাতে তুলে দেওয়া ৫৬। নির্গত করা ৫৭। স্বীকার করা ৫৮। অনুমোদিত হওয়া ৫৯। অনুমোদন করা ৬০। মঞ্জুর করা ৬১। মঞ্জুর হওয়া ৬২। অগ্রসর হওয়া ৬৩। অতিবাহিত হওয়া ৬৪। অদৃশ্য হওয়া ৬৫। অতিক্রম করা ৬৬। মারা যাওয়া ইত্যাদি।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন