অতৎসম শব্দে ষ এর ব্যবহার / অভিজিৎ অভ

অতৎসম শব্দে ষ এর ব্যবহার

অতৎসম শব্দে ‘ণ’ এর ব্যবহার এখন আর নেই।* বাংলা একাডেমির প্রমিত নিয়মে স্পষ্ট বিধান বলা হয়েছে “অতৎসম শব্দের বানানে ণ ব্যবহার করা হবে না।” কিন্তু ষ এর ক্ষেত্রে এমন কোন কঠিন নিয়ম করা যায় নি। এর সঙ্গত কারণও আছে। বিভিন্ন অর্ধতৎসম ও তদ্ভব শব্দে ষ এমনভাবে মিশে আছে, যে এসব শব্দ হতে ষ আর কিছুতেই পরিহার করা যায় না। তাই তৎসম নয়, এমন বহু শব্দে ষ বহাল তবিয়তে বিরাজ করছে। এই প্রসঙ্গে নিম্নের বিষয়গুলো লক্ষণীয়:
১। সংস্কৃত শব্দের কোমল রূপে ষ বহাল থাকে। যেমন বর্ষা> বরষা, হর্ষ> হরষ।
২। তৎসম শব্দের যুক্তাক্ষর রূপে ষ থাকলে, তদ্ভবে একই যুক্তাক্ষর বা ষ যুক্ত অন্য একটি যুক্তাক্ষর হতে পারে। স্পষ্ট>পষ্ট, তৃষ্ণা> তেষ্টা, কৃষ্ণ> কেষ্টা, বিষ্ণু>বিষ্টু, বৈষ্ণব> বোষ্টম।
৩। তৎসমে ণ থাকলে তদ্ভবে ন হয়। যেমন কর্ণ>কান, স্বর্ণ>সোনা। কিন্তু ষ থাকলে তদ্ভবেও ষ থাকে। যেমন আমিষ>আঁষ, ষণ্ড>ষাঁড়, সুনিষণ্নক>সুষনি
৪। বাংলা সংখ্যাবাচক ষোল, ষাট ইত্যাদি শব্দে অবিসংবাদিতভাবে ষ হয়।
৫। আধুনিক বাংলা ক্রিয়াপদে ণ হয় না**, কিন্তু ষ হতে পারে। যেমন পোষা, মুষড়ে পড়া, শুষে নেয়া ইত্যাদি।
৬। বিদেশি শব্দে বাংলা একাডেমি ষ এর প্রয়োজন নেই বলে মত দিয়েছেন। কিন্তু ণ এর মত কোন কঠিন নিষেধাজ্ঞা নেই। ণ এর জন্য বলা হয়েছে “অতৎসম শব্দের বানানে ণ ব্যবহার করা হবে না।” আর ষ এর জন্য বলা হয়েছে “বিদেশি শব্দের ক্ষেত্রে ‘ষ’ ব্যবহারের প্রয়োজন নেই।” তবে ইংরেজির ক্ষেত্রে বিশেষভাবে স অথবা শ ব্যবহারের নিয়ম উল্লেখ করা হয়েছে। আমার জানামতে ষ দিয়ে লেখা হয় এমন অন্তত একটি বিদেশি শব্দ আছে, তা হল ষড়্। এই শব্দটি ফারসি শলাহ্ থেকে এসেছে যার অর্থ চক্রান্ত।
শেষকথা, ষ বর্ণটি ণ এর মত শুধু সংস্কৃতে সীমাবদ্ধ নয়। তাই অতৎসম শব্দে ষ এর ব্যবহার নিয়ে যেন কোন দ্বিধায় আমরা না পড়ি।
*বাংলা একাডেমি বিদেশি তথা সকল অতৎসম শব্দে ণ বর্জন করেছেন। কিন্তু কলিকাতা বিশ্ববিদ্যালয় প্রবর্তিত বাঙ্গালা বানানের নিয়মে বলা হয়েছে “অ-সংস্কৃত শব্দে কেবল ‘ন’ হইবে, যথা- কান, সোনা, বামুন, কোরান, করোনার। কিন্তু যুক্তাক্ষর ণ্ট, ণ্ঠ, ণ্ড, ণ্ঢ চলিবে, যথা ঘুণ্টি, লণ্ঠন, ঠাণ্ডা।”। বাংলা একাডেমি এর মতে লন্ঠন, ঠান্ডা ইত্যাদি বানান প্রমিত।
**প্রাচীন বাংলা ক্রিয়াপদে ণ দেখা যায়। যেমন “লুই ভণই গুরু পুচ্ছিঅ জাণ” (চর্যাপদ), অর্থ লুই বলছেন গুরুকে জিজ্ঞাসা করে জেনে নাও।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন