পহেলা বৈশাখ ১৪২২ আমার কাছে অঙ্গীকার / খুরশেদ আহমেদ

পহেলা বৈশাখ ১৪২২ আমার কাছে আমার অঙ্গীকার:

যখনই লিখি, একটি শব্দ লিখলেও, প্রমিত বানানে বাংলা লিখব। অন্তত সে রকম চেষ্টাই থাকবে।
আমার সহায়:
(১) বাংলা একাডেমি প্রমিত বাংলা বানা্নের নিয়ম [পরিমার্জিত সংস্করণ (২০১২)];
(২) বাংলা একাডেমি বাংলা বানান-অভিধান [পরিমার্জিত ও পরিবর্ধিত তৃতীয় সংস্করণ (ফেব্রুয়ারি ২০০৮)-এর চতুর্থ পুনর্মুদ্রণ (২০১৩)] এবং
(৩) বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান [পরিমার্জিত সংস্করণ ডিসেম্বর ২০০০-এর সপ্তদশ পুনর্মুদ্রণ (২০১৪)]।
এটা অগৌরবজনক যে বাংলা একাডেমি যথাক্রমে ২০০০ ও ২০০৮ সালের পর তার ব্যবহারিক বাংলা অভিধান ও বাংলা বানান-অভিধানের নতুন কোনো সংস্করণ বের করেনি; যা বের করেছে তা এই সংস্করণগুলিরই কেবল পুনর্মুদ্রণ।
এর ফল এই যে, প্রমিত বানান যাচাইয়ের প্রশ্নে, সাধারণভাবে, ২০১২ সালের বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম সত্ত্বেও, এখন ২০১৫-তে এসেও আমরা সেই ২০০৮-এই আটকে আছি।
তবু, মন্দের ভালো হিসেবে, ২০০৮-এর বাংলা একাডেমি বাংলা বানান-অভিধানই আমার কাছে সবচেয়ে গ্রহণযোগ্য রেফারেন্স।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন