কৌতুক : ডা. এবং চি. / শাহিদুল হক -শুবাচ


ডা. হিকমত আলীকে ডাকাতি করার অপরাধে গ্রেফতার করে আদালতে হাজির করা হয়েছে। তার নামের পূর্বে ডা. লেখা দেখে বিজ্ঞ বিচারক তাকে জিজ্ঞাসা করলেন : আপনি ডাক্তারি পেশা ছেড়ে ডাকাতি করতে গেলেন কেন? 
ডা. হিকমত আলী বলল : মাননীয় আদালত, আমি তো ডাক্তার নই। সুতরাং ডাক্তারি করতে যাব কেন? - তাহলে নামের পূর্বে ডা. লেখেন কেন? বিজ্ঞ বিচারক জানতে চাইলেন।- আমি একজন বিখ্যাত ডাকাত! ডাকাতি আমার একমাত্র পেশা। সুতরাং সংক্ষেপে ডাকাতকে ডা. লিখি। এতে কোনো সমস্যা বা ভুল দেখছি না, মাননীয় আদালত। ডা. হিকমত আলী আদালতকে জানাল।- ডাক্তারগণ নামের পূর্বে সংক্ষেপে ডা. লিখে থাকেন। সুতরাং ডা. দ্বারা তো ডাক্তারই বোঝায়! ডাকাত নয়! বিজ্ঞ বিচারক বললেন।- মাননীয় আদালত, এটা মোটেও ঠিক না। ডাক্তারের বাংলা শব্দ চিকিৎসক। তারা বাংলায় নাম লেখার সময় ডাক্তারের বাংলা শব্দ চিকিৎসককে সংক্ষেপে চি. লিখতে পারে। তা না লিখে অযৌক্তিকভাবে ডা. লিখে থাকে- যা মারাত্মক ভুল। পক্ষান্তরে ডাকাত বাংলা শব্দ। এর বাংলায় সংক্ষিপ্তরূপ ডা. হবে। মহামান্য আদালত, আমি ডাকাত হলেও জাতে মাতাল তালে ঠিক। মাতৃভাষার সাথে কখনও বেইমানি করি না। আর ডাকাতি করা অপরাধ হলেও আমি আমার পেশাকে অসম্মান করি নি!!মহামান্য আদালত ডাকাত হিম্মত আলীকে ডাকাতি করার অপরাধে কী শাস্তি দিয়েছিলেন তা আমি জানি না। তবে তার সেদিনের অযৌক্তিক কথাও কেন যেন আজ বড় যৌক্তিক বলে মনে হচ্ছে।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন