শুবাচ পোস্ট-অনুমোদন / ড. মোাহাম্মদ আমীন

‘শুবাচ’ গ্রুপে প্রতিদিন গড়ে ৩৯টি পোস্ট আসে।তন্মধ্যে ৩/৪টির বেশি প্রকাশযোগ্য পোস্ট পাওয়া যায় না। প্রকাশযোগ্য পোস্টগুলো অনুমোদন করা হয়। যেগুলো অনুমোদনযোগ্য নয়, সেগুলো মুছে দেওয়া

দিগন্ত ধারা সাহিত্য পুরস্কার গ্রহণ
হয়। অনুমোদনের বিষয়ে সংশয় দেখা দিলে আলোচনার জন্য রেখে দেওয়া হয়। আলোচনার পর তা অনুমোদন করা হয় অথবা মুছে দেওযা হয়। বিবেচনা না-করে ইচ্ছেমতো পোস্ট অনুমোদন করলে ৩৫টি অযোগ্য পোস্টের আড়ালে ৪টি ভালো পোস্ট ঢাকা পড়ে যাবে। যা কারও কাছে কাঙ্ক্ষিত নয়। উল্লেখ্য, শুবাচে প্রতিদিন কয়টি পোস্ট অনুমোদন করা হবে, তার কোনো সীমা নেই। যতটি যোগ্য পোস্ট পাওয়া যায়- সবগুলো অনুমোদন করা হয়।
পোস্ট অনুমোদন না-হলে অনেকে ইনবক্সে কারণ জানতে চান, আবার অনেকে ফোন করেন। কেউ কেউ ক্ষোভও প্রকাশ করেন। অনেকে মনে করেন- তার প্রতি অবিচার করা হয়েছে। এটি বিব্রতকর। প্রসঙ্গত, পোস্ট অনুমোদনে ‘শুবাচ’ ব্যক্তিবিশেষে কোনো পক্ষপাতিত্ব দেখায় না; এটা আপনাদের কাছে দৃঢ়তার সঙ্গে বলতে পারি। শুধু অনুমোদনযোগ্য কিনা তা বিবেচনা করা হয়।আমার নিজের পোস্টও অনেক সময় মুছে দেওয়া হয়। শাহিদুল হক ও খুরশেদ আহমেদসহ আরও অনেক নিয়মিত লেখকের বহু পোস্টও মুছে দেওয়া হয়েছে।তাঁরা কিন্ত কখনও এ বিষয়ে কোনো মন্তব্য করেননি।
‘শুবাচ’ পোস্ট অনুমোদনে কঠোর নয়, কেবল সচেতন এবং যোগ্য পোস্ট অনুমোদনে অত্যন্ত উদার। আমাদের লক্ষ একটাই - যাতে যোগ্য পোস্টগুলো অযোগ্য পোস্টের ভীড়ে হারিয়ে না যায়। কোনো
শুবাচের তিন উপদেষ্টার সঙ্গে ড. মোহাম্মদ আমীন
অবস্থাতে ‘শুবাচ’ অযোগ্য পোস্ট অনুমোদন করবে না। অধিকন্তু, প্রতিদিন ৩৯জন পোস্টদাতাকে তাদের পোস্টের বিষয়ে গৃহীত সিদ্ধান্তু জানানো সম্ভব নয়।তাই কারও পোস্ট অনুমোদন না হলে- তা শুধু নিজের অবস্থান থেকে বিবেচনা না-করে ‘শুবাচ’ এর অবস্থান থেকে বিবেচনা করুন। তবু যদি কেউ কোনো কারণে কষ্ট পেয়ে থাকেন, তা ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। আপনাদের সবার প্রতি রইল গভীর কৃতজ্ঞতা।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন