মাদককে না বলুন

মাদককে না বলুন
সিরাজ মিয়া মদ পান করছিল। এমন সময় পুলিশ আসতে দেখে সে জোরে জোরে না না বলে চিৎকার করতে শরু করল।পুলিশ তাকে মাতাল ভেবে ধরে কোর্টে চালান করে দিল।
বিজ্ঞ বিচারক সিরাজ মিয়াকে জিজ্ঞাসা করল : পুলিশ যখন আপনাকে গ্রেফতার করে তখন কি আপনি মদ পান করছিলেন?
না হুজুর।
মদের এই বোতল কি আপনার হাতে ছিল না?
জ্বি, ছিল হুজুর! এটা তো আমারই বোতল হুজুর।
তাহলে যে বলছেন, আপনি মদ পান করেননি।
আমি মদ পান করতে যাব কেন হুজুর? আমি তো মাদককে ‘না’ বলার জন্য ওই মদ কিনেছি! 
তার মানে?
হুজুর, একটা পোস্টারে লেখা দেখলাম, ‘মাদককে না’ বলুন। এ অবস্থায়, দূরের থেকে চিৎকার করলে তো আর মাদক শুনতে পাবে না। তাই মাদককে না বলার জন্য এক বোতল মদ কিনে তাকে শুনিয়ে শুনিয়ে না বলছিলাম হুজুর। এমন সময়  পুলিশ  আমাকে ধরে নিয়ে এসেছে। এটা তো নাগরিকের দায়িত্বপালনে বাধা প্রদানের অপরাধ হুজুর।
বিজ্ঞ বিচারক সিরাজ মিয়ার বক্তব্য শুনে বললেন : আপনার মাদককে না বলার ধরনে আমি মুগ্ধ। কিন্তু আমার রায়ে আজও  কেউ মাদকমুক্ত হতে পারেনি। সবাই মাদকেমুগ্ধ থেকে গেছে।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন