দেশের গানের প্রাণ : গোবিন্দ হালদার / ড. মোহাম্মদ আমীন


গোবিন্দ হালদার একজন গীতিকার। তিনি ১৯৩০ খ্রিস্টাব্দের ২১ ফেব্রুয়ারি পশ্চিমবঙ্গের বনগাঁয়ে জন্মগ্রহণ করেন। তাঁর রচিত প্রথম কবিতা ‘আর কতদিন’। তিনি প্রায় সাড়ে তিন হাজার কবিতা ও গান লিখেছেন। তাঁর প্রকাশিত প্রথম কাব্য ‘দূরদিগন্ত’।মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা বেতারে সম্প্রচারিত তাঁর লেখা গানসমূহের মধ্যে ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’, ‘এক সাগর রক্তের বিনিময়ে’, ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’, ‘লেফট রাইট লেফট রাইট’, ‘হুঁশিয়ার হুঁশিয়ার’, ‘পদ্মা মেঘনা যমুনা’, ‘চলো বীর সৈনিক’, ‘হুঁশিয়ার, হুঁশিয়ার বাংলার মাটি’ প্রভৃতি অন্যতম। 
তাঁর গানসমূহের মধ্যে স্বাধীন বেতারে প্রথম প্রচারিত গান হচ্ছে সমর দাসের সুরারোপিত ‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ গানটি। পাক বাহিনীর আত্মসমর্থনের খবর পাওয়ার পরপরই ১৬ ডিসেম্বর সন্ধ্যায় প্রচারিত হয় ‘এক সাগর রক্তের বিনিময়ে’ গানটি। এ গানে সুর দিয়েছিলেন আপেল মাহমুদ এবং মূল কণ্ঠ দিয়েছিলেন স্বপ্না রায়। তৎসঙ্গে কণ্ঠ দিয়েছিলেন আপেল মাহমুদ ও সহশিল্পীবৃন্দ। 
দুই মাস যাবত কলকাতার মানিকতলায় জেএন রায় সেবা ভবন হাসপাতালে চিকিৎসাধীন গোবিন্দ হালদার ২০১৫ খ্রিস্টাব্দের ১৭ জানুয়ারি সকাল ১০টা ২০ মিনিটে মারা যান।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন