মাতৃভাষা / মিনহা সিদ্দিকী


বিদেশি ভাষা শেখার প্রয়োজনীয়তা রয়েছে, তবে তা অবশ্যই মাতৃভাষার প্রাধান্যকে পুরোপুরি স্বীকৃতি দিয়ে। নইলে ওই শিক্ষা জাতিকে যুগের পর যুগ ভিক্ষুকের মতো পরনির্ভরশীলতার নিকৃষ্ট-স্থানে আবদ্ধ করে রাখবে।
শিক্ষাবিদ সত্যেন্দ্রনাথ বসুর ভাষায় বলা যায় :
“বিদেশী (বিদেশি) ভাষাই আমাদের দেশে সাক্ষরের হার বৃদ্ধির অন্তরায়। বিদেশী ভাষা শিক্ষার বাহন হলে মুখস্থ করার প্ররোচনা দেয় ছাত্রদের এবং এর ফলে তাঁদের মৌলিক চিন্তার প্রসার ঘটতে বাধার সৃষ্টি হয়।”

রবীন্দ্রনাথ ঠাকুর ‘বিশ্ববিদ্যালয়ের রূপ’ প্রবন্ধে মাতৃভাষায় উচ্চশিক্ষার উপকারিতা-অপকারিতা সম্পর্কে বলেন :
“একদিন ল্যাটিন ভাষাই ছিল সমস্ত ইউরোপের শিক্ষার ভাষা, বিদ্যার আধার। তার সুবিধা এই ছিল, সকল দেশের ছাত্রই এক পরিবর্তনহীন সাধারণ ভাষার যোগে শিক্ষালাভ করতে পারত। কিন্তু তার প্রধান ক্ষতি ছিল এই যে, বিদ্যার আলোক পাণ্ডিত্যের ভিত্তিসীমা এড়িয়ে বাইরে অতি অল্পই পৌঁছত। যখন থেকে ইউরোপের প্রত্যেক জাতিই আপন আপন ভাষাকে শিক্ষার বাহনরূপে স্বীকার করলে তখন শিক্ষা ব্যাপ্ত হল সর্বসাধারণের মধ্যে। তখন বিশ্ববিদ্যালয় দেশের চিত্তের সাথে অন্তরঙ্গরূপে যুক্ত হল। শুনতে কথাটা স্বতোবিরুদ্ধ, কিন্তু সেই ভাষা স্বাতন্ত্র্যের সময় থেকে সমস্ত ইউরোপে বিদ্যার যথার্থ সমবায় সাধন হয়েছে।’
এ প্রেক্ষাপটে এশিয়ার প্রথম শিল্পোন্নত রাষ্ট্র জাপানের বিশ্ববিদ্যালয় শিক্ষা সম্পর্কে রবীন্দ্রনাথ ঠাকুরের মূল্যায়ন অসাধারণ :
“জাপান বিদ্যাকে সত্য করে তোলবার ইচ্ছার প্রমাণ পাওয়া গেল যখন স্বদেশী ভাষাকে সে আপন শিক্ষার ভাষা করতে বিলম্ব করলে না। সর্বজনের ভাষার ভিতর দিয়ে বিশ্ববিদ্যালয়কে সর্বজনের করে তুললে; শিক্ষিত ও অশিক্ষিতের মধ্যে চিত্তপ্রসারের পথ অবাধ ও প্রশস্ত হয়ে উঠল। তাই আজ সেখানে সমস্ত দেশে বুদ্ধির জ্যোতি অবারিতভাবে দীপ্যমান।”
মাতৃভাষা প্রসারের ক্ষেত্রে প্রাথমিক প্রতিবন্ধকতা যাদের কাছ থেকে আসে রবীন্দ্রনাথ তাদের সম্পর্কে নিচের সতর্কবাণী উচ্চারণ করেছিলেন :
“আমাদের দেশে মাতৃভাষায় একদা যখন শিক্ষার আসন প্রতিষ্ঠার প্রথম প্রস্তাব উঠে তখন অধিকাংশ ইংরেজি জানা বিদ্বান আতঙ্কিত হয়ে উঠেছিলেন। সমস্ত দেশের সামান্য যে কয়েকজন লোক ইংরেজি ভাষাকে কোনমতে ব্যবহার করার সুযোগ পাচ্ছে তাদের ভাগে উক্ত ভাষার অধিকারে পাছে লেশমাত্র কমতি ঘটে এই ছিল তাঁদের ভয়। হায় রে, দরিদ্রের আকাঙ্ক্ষা দরিদ্র।”

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন