পটোল তোলা


পটল তোলা

পটল তোলা’ একটি ব্যঙ্গার্থক বাগ্‌ভঙ্গি। এর অর্থ মরে যাওয়া। ‘পটল’ শব্দের অনেকগুলো অর্থ আছে; যেমন : রাশি, অধ্যায়, সমূহ, চোখেরপাতা, একপ্রকার চক্ষূরোগ, ঘরের চাল ও একটি সুস্বাদু সব্জি বা আনাজ। তবে পটল তোলা’ বাগ্‌ভঙ্গিটির ‘ পটল/পটোল’ কিন্তু সুস্বাদু সব্জি বা আনাজ নয়। তা যদি হতো তাহলে প্রতিদিন হাজার হাজার কৃষক, যারা পটল তুলছেন তারা কেউ জীবিত বাড়ি ফিরতেন না। গবেষণায় দেখা যায়, পটল তোলা’ বাগ্‌ভঙ্গির ‘পটল’ অর্থ চোখের পাতা; যা মৃত্যুর পর উপরের দিকে উঠে থাকে। অতএব পটল তোলা মানে চোখের পাতা উপরের দিকে উঠে থাকা; অর্থাৎ মারা যাওয়া। আবার কেউ কেউ মনে করেন, ’পটল তোলা’ বাগ্‌ভঙ্গির ‘পটল’ অর্থ ঘরের ছাউনি বা চাল। অতএব পটল তোলা’ বাগ্‌ভঙ্গির অর্থ ‘বাস উঠানো’ বা মরা/ মারা যাওয়া। দুটোই যৌক্তিক এবং গ্রহণযোগ্য।

বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধান [প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৬]- বলছে,  
২) 'পটল তোলা' বাগ্‌বিধির একটি নতুন কারণতত্ত্ব (etiology): '(একবার ফলনের পর পটোললতা মরে যায় বলে ব্যঙ্গে) মৃত্যুবরণ করা, বিলুপ্ত হওয়া।' )
'পটোল" বাগানের শস্য। এছাড়া আনুমানিক ৭ম-৮ম শতকে এখনকার গিলগিট অঞ্চলে পটোল-বংশ রাজত্ব করত বলে সন্ধান আছে, তার সঙ্গে বাংলা শস্য পটোলের সম্পর্ক নেই। ২। 'পটল'_এর সঙ্গে বর্তুল আকারের সম্পর্ক আছে। তাই শব্দটি দ্বারা circle/sphere-এর ব্যঞ্জনা আসে। বিশেষভাবে তন্ত্রশাস্ত্রের রচনায় অধ্যায়ভাগকে 'পটল' নামে অভিহিত করার প্রথা আছে। যেমন, <যোগিনীতন্ত্র দুই অর্ধে যথাক্রমে ১৯ ও ১৫টি পটলে বিস্তৃত।> ৩। এই বর্তুলত্বের ধারণার প্রয়োগ দেখা যায়, 'অক্ষিপটল' নামটিতে। প্রত্যঙ্গটি অবশ্যই বর্তুল। মৃত্যুকালে অক্ষিপটলের মণি্ উপরের দিকে ঘুরে যায় (অন্তত সেরকমই প্রচলিত ধারণা)। এটাই <পটল তোলা> যা কখনও "পটোল তোলা' নয়, প্রাজ্ঞ অভিধানকার বললেও না। 

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন