বাক্যশুদ্ধি / Yusuf Imran



নিচের বাক্যগুলোতে ব্যবহৃত ক্রিয়াগুলো খেয়াল করেন। এই বানানগুলো অনেক সময় আমরা অনেকে, অনেক ভালো লেখকও উল্টাপাল্টা করে ফেলি।
অশুদ্ধ: সে তাড়াতাড়ি পড়া ভুলে।শুদ্ধ: সে তাড়াতাড়ি পড়া ভোলে।অশুদ্ধ: সে টেবিলে কলম খুঁজে।শুদ্ধ: সে টেবিলে কলম খোঁজে।অশুদ্ধ: আমি টেবিলে কলম খোঁজি।শুদ্ধ: আমি টেবিলে কলম খুঁজি।অশুদ্ধ: সে টেবিলে কলম খোঁজছে।শুদ্ধ: সে টেবিলে কলম খুঁজছে।অশুদ্ধ: নিচ থেকে সে কলম তোললো।শুদ্ধ: নিচ থেকে সে কলম তুললো।অশুদ্ধ: আমি তোলি। সে তুলে। শুদ্ধ: আমি তুলি। সে তোলে।অশুদ্ধ: সে তাড়াতাড়ি পড়া ভোলে যায়।শুদ্ধ: সে তাড়াতাড়ি পড়া ভুলে যায়।অশুদ্ধ: চিঠিটি সে খোলে দেখলো না। শুদ্ধ: চিঠিটি সে খুলে দেখলো না। অশুদ্ধ: অবশেষে সে চিঠিটা খোললো।শুদ্ধ: অবশেষে সে চিঠিটা খুললো।অশুদ্ধ: একা না হলে সে চিঠি খুলে না।শুদ্ধ: একা না হলে সে চিঠি খোলে না।অশুদ্ধ: একা না হলে সে চিঠি খোলবে না।শুদ্ধ: একা না হলে সে চিঠি খুলবে না।অশুদ্ধ: বদমাশদের রোখে দাঁড়াও।শুদ্ধ: বদমাশদের রুখে দাঁড়াও।অশুদ্ধ: ওদেরকে রুখো।শুদ্ধ: ওদেরকে রোখো।অশুদ্ধ: আমরা ওদেরকে রোখবো।শুদ্ধ: আমরা ওদেরকে রুখবো।অশুদ্ধ: কথাটা লেখে রাখো।শুদ্ধ: কথাটা লিখে রাখো।অশুদ্ধ: কথাটা লিখো।শুদ্ধ: কথাটা লেখো।অশুদ্ধ: লেখতে বলেছিলাম, লেখেছো? এখনই লিখ।শুদ্ধ: লিখতে বলেছিলাম, লিখেছো? এখনই লেখো।অশুদ্ধ: আমি লেখবো।শুদ্ধ: আমি লিখবো।
কথা হচ্ছে, এটা কি কোনো নিয়ম ফলো করে কি না। আমরা যারা প্রায়ই ভুল করি, তারা কোনো সূত্র মনে রেখে এই ভুলগুলো এড়াতে পারি কি না।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন