ভালোবাসা শুধুই ভালোবাসা / প্রমিতা দাস লাবণী

ভালোবাসা শুধুই ভালোবাসা ড. মোহাম্মদ আমীনের লেখা একটি গল্পগ্রন্থ। গ্রন্থটি প্রকাশিত হওয়ার আগে এর একটি গল্প ফেসবুকে প্রকাশিত হয়। গল্পটি ফেসবুকে প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গে আলোড়ন সৃষ্টি হয়। ফেসবুক ভাইরাল হয়ে চারিদিকে ছড়িয়ে পড়ে। স্যার আমাকে বিয়ে করুন নামের গল্পটি দিয়ে অনেক চ্যানেল ভিডিও পর্যন্ত তৈরি করে। অর্থনীতির অধ্যাপক সেলসম্যান এবং বউ’ শিরোনামের গল্পটি ফেসবুকে প্রকাশিত হওয়ার বোদ্ধামহল গল্পের নতুন আস্বাদন পায় যেন। 

আমি গল্প দুটি পড়ে এতই বিমুগ্ধ হয়ে পড়ি যে, লেখকের সঙ্গে মোবাইল ফোনে দীর্ঘক্ষণ গল্পের বইটি নিয়ে আলাপ করি। বলা যায়, দুটি গল্পেই আমি তাঁর ভক্ত হয়ে যায়। লেখকে অনুরোধ করি, পাণ্ডুলিপিটি পড়ার সুযোগ দেওয়ার জন্য। তিনি আমার কথা রাখলেন। আমার জন্য ই-মেইলে গল্পগ্রন্থটির পাণ্ডুলিপি পাঠিয়ে দিলেন। আমি ওই পাণ্ডুলিপি পড়ার সুযোগ পেলাম। মোহিত হলাম লেখকের বদান্যতায়। গল্পগ্রন্থের গল্পগুলি পড়ে আমার মনে গল্প সম্বন্ধে যে ধারণা ছিল, তা পাল্টে গিয়ে নতুন একটা ধারণা সৃষ্টি করল। গল্প শুধু গল্প নয়। জীবন, জীবনটাই গল্প। আর একটা জিনিস উপলব্ধি করতে পারলাম, লিখতে জানলে যে কোনো সাধারণ বিষয়ও অসাধারণ হয়ে উঠে। যেমন পরিবেশণার গুণে সাধারণ খাবার হয়ে ওঠে তৃপ্তির চূড়ান্ত অবগাহন।

গল্প বাছাইয়ে লেখকের বিচক্ষণতায় মুগ্ধ না হয়ে পারিনি। জীবনের প্রতিটি দিক, প্রতিটি ক্ষণ এবং প্রতিটি বিষয় উঠে এসেছে গল্পসমূহে। জীবনকে খুব কাছ থেকে দেখলেও এমন লেখা যায় না, অভ্যন্তরে প্রবেশ করে নিরীক্ষণ করতে হয় অনুভবের বাস্তবতায়। স্বপ্নকে টেনে নামাতে হয় জীবেনর কানায়। গল্পসমূহ পড়লে বোঝা যায়, লেখক তা-ই করেছেন এবং ভালোভাবে তা করতে সক্ষম হয়েছেন। গল্পসমূহের ভাষা এত সহজ এবং শব্দচয়ন এত মনোরম যে, গল্পকে যেন মনের ভিতর ঢুকিয়ে দেওয়ার জন্য লেখা হয়েছে। তাঁর ভাষা এমনি মুগ্ধকর কিন্তু গল্পগুলিতে মুগ্ধতা যেন হৃদয়ের আবেগে তাড়িত হয়ে প্রেমে প্রেমে একাকার হয়ে গেছে। অল্পকথায় অনেক বেশি প্রকাশের ক্ষমতা এত ঋদ্ধ য়ে, একটি গল্প শেষ না করে কোনোভাবে ছাড়া যায় না। এমন অনুভূতির জন্যই হয়তো বইকে পৃথিবীর শ্রেষ্ঠ বন্ধু হিসেবে চিহ্নিত করা হয়েছে।

ভালোবাসা শুধুই ভালোবাসা গল্পগ্রন্থে বিশটি গল্প রয়েছে। গল্পগুলি হচ্ছে : (১) মাছ কাগজ, (২) মধুরেণ সমপায়েৎ, (৩) হাসমত আলীর উইল, (৪) ভালোবাসা শুধুই ভালোবাসা, (৫)নটির বাচ্চা, (৬) কন্যা আমার অনন্যা, (৭) আমারও ঘটে হামেশা, (৮) কোটা, (৯) আজব বিয়ে, (১০)
প্রমিতা দাস লাবণী
খুন, (১১) মাজা মাজা, (১২) বিয়ার পুত্র ও বউ, (১৩) সুসানা ইয়োগানা, (১৪) যে গরবা আঁইয়ে হম, (১৫) উলুবনে মুক্তো, (১৬)এক ধাক্কায় জাহান্নাম, (১৭) অগ্নিকাণ্ড এবং (১৮)বোকা বায়েজিদ, (১৯)অর্থনীতির অধ্যাপক সেলসম্যান এবং বউ এবং (২০) স্যার আমাকে বিয়ে করুন। প্রতিটি গল্প ভিন্ন স্বাদ নিয়ে পাঠকের মনে ভিন্ন আমেজের জোয়ার আনতে সক্ষম। কিশোর হতে সব বয়সের পাঠকের উপযোগী গল্পগ্রন্থটি পড়া শুরু করলে, শেষ না করে উঠে যাওয়া কষ্টকর হবে- এটি আমি নিশ্চিত বলতে পারি। অসাধারণ এই গল্পগুলি প্রাত্যহিক জীবনের নানা ভালোমন্দ দিককে হৃদয়গ্রাহী ঘটনার মধ্য দিয়ে অতি প্রাঞ্জল ভাষায় তুলে ধরা হয়েছে।

বইটির প্রকাশক পুথিনিলয়, বাংলাবাজার, ঢাকা। প্রচ্ছদ করেছেন, মামুন হোসাইন। দাম মাত্র ১২০ টাকা। অমর একুশে গ্রন্থমেলায় পুথিনিলয় এর স্টলে বইটি পাওয়া যাবে।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন