উপেক্ষা-অপেক্ষা / ড. মোহাম্মদ আমীন - ‍শুবাচ

উপেক্ষা/ অপেক্ষা :


অপেক্ষা শব্দটি wait করা অর্থে এবং তুলনার্থক ‘হতে, থেকে চেয়ে’ প্রভৃতি অর্থে প্রচলিত। ‘ঈক্ষ্’ শব্দের অর্থ হল গতিশীল কোন বস্তু বা বিষয়(= ঈ)কে দর্শন করা বা দেখা। কিন্তু দেখার জন্য প্রয়োজনীয় সময়, অর্থ, নিষ্ঠা ইত্যাদি ব্যয় করা হয় অথচ যাকে দেখার জন্য এত কিছু তার দেখা পাওয়া যাচ্ছে না, এ রকম ‘ঈক্ষা’-কে বলে ‘অপ-ঈক্ষা’ বা অপেক্ষা বা খারাপ-ঈক্ষা। বিশেষ ব্যক্তি বা ঘটনার অনিশ্চিত আগমনের জন্য ‘প্রতীক্ষা’ বা wait করতে বাধ্য হতে হলে তখন বোঝা যায় আসলে ‘অপেক্ষা’ কতখানি ‘অপ বা খারাপ বা যন্ত্রণাদায়ক‘। কারণ তাতে ‘ঈক্ষিত‘ উপস্থিত নেই, অথচ ঈক্ষণের বাকি উপাদানগুলো ব্যয় হয়ে যাচ্ছে। এমন ঘটনা বিরল নয় যেখানে অপেক্ষাকারী অপেক্ষা করার চেয়ে আত্মহত্যাকে শ্রেয় ভেবেছে।
উপেক্ষা = উপ+ ঈক্ষা, দেখার জন্য যথাযথ সময় নিষ্ঠা শ্রম ব্যয় না-করা, দেখার বস্তু বা বিষয়কে না-দেখে তার আনুষঙ্গিক বস্তু বা বিষয়কে দেখা। বস্তুত এমন ঘটনাকে বলে ‘উপ-ঈক্ষা বা উপেক্ষা’। অপেক্ষার বেলায় যাকে দেখার কথা সে নেই, তাই তাকে দেখা হচ্ছে না কিন্তু উপেক্ষার বেলায় যাকে দেখার কথা সে আছে, কিন্তু তাকে দেখা হচ্ছে না বরং তাকে না-দেখে তার পাশাপাশি অনুষঙ্গগুলোকে দেখা হচ্ছে। অর্থাৎ যাকে দেখার কথা সে নিকটে থাকে সত্ত্বেও তার চারিদিকে চোখকে প্রসারিত করে দর্শক গৌণ অনুষঙ্গগুলোকে দেখে ফিরে যাচ্ছে এবং মুখ্য দর্শনীয়কে দেখেও দেখছে না। এটাই হচ্ছে উপ-ইক্ষা বা উপেক্ষা।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

হিসাব আর হিসেবে / ড. মোহাম্মদ আমীন - শুবাচ