জয়ন্তী / শুদ্ধ বানান চর্চা (শুবাচ)


জয়ন্তী

জয়ন্তী বিশেষ্য পদ। জয়ন্তী অর্থ- ১) হিন্দুদেবী দুর্গা; ২) ইন্দ্রের কন্যা; ৩) পতাকা; ৪) শ্রিকৃষ্ণের জন্মতিথি; ৫) একরকম গাছ; ৬) জন্মোৎসব( যে কোন ব্যক্তির জন্মতিথি উপলক্ষ্যে উৎসব(নজরুল-জয়ন্তী, রবীন্দ্র-জয়ন্তী) ; ৭) ২৫/৫০/৬০ বছর পূর্তি উৎসব। এই পূর্তি উৎসব
যথাক্রমে-ক) ২৫ বছর –রজত (রৌপ্য) জয়ন্তী; খ) ৫০ বছর -সুবর্ণ জয়ন্তী; গ) ৬০ বছর-হীরক জয়ন্তী; ঙ) ৭৫ বছর-প্লাটিনাম জয়ন্তী; চ) ১০০ বছর -শত বর্ষ ছ) ১৫০ বছর-সার্ধশত বর্ষ ; জ) ২০০ বছর-দ্বি-শত বর্ষ।
সুতরাং, জয়ন্তী শব্দের মধ্যেই যেহেতু ‘জন্ম’ কথাটি রয়েছে সেহেতু জন্মজয়ন্তী না লিখে ‘জয়ন্তী’ লিখলেই শুদ্ধ হবে।
জয়ন্তীর ইংরেজি Jubilee শব্দটি এসেছে ফ্রান্স শব্দ Jubile-এর অপভ্রংশ থেকে। অবশ্য এর আদি ল্যাটিন শব্দ হলো ‘Jubilaeus’ মূলত কোনো ঘটনা বা ব্যক্তির যথাক্রমে সূত্রপাত ও জন্মকে ঘিরে সুনির্দিষ্ট সময়কাল পূরণ হওয়ার উপলক্ষ্য করে সম্মান প্রদর্শনপূর্বক স্মৃতিচারণের আবর্তে আনন্দঘন অনুষ্ঠান। প্রকৃতপক্ষে জুবিলী বা জয়ন্তীর অর্থ হলো উৎসবমুখর পরিবেশে জন্মতিথি পালন।বর্তমানে এই জয়ন্তী পালনের পরিব্যাপ্তি প্রায় সব ক্ষেত্রে লক্ষণীয়, যেমন- রাজ্যাভিষেক, ব্যক্তি, ভাষা, প্রতিষ্ঠান, ঘটনা, যুদ্ধ জয়, আবিষ্কার, খেলাধুলা ইত্যাদি। এই জয়ন্তী পালন এখন আর অনানুষ্ঠানিক নয়, প্রায় প্রতিটি দেশে স্ব-স্ব আঙ্গিকে পুরোপুরি আনুষ্ঠানিক হয়ে দাঁড়িয়েছে। সুতরাং ব্যানার-ফেস্টুনে বানান যাতে শুদ্ধ করে লেখা হয় সেদিকে নজর রাখতে হবে।
তথ্যসূত্র: বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধান, শুবাচ ও ইন্টারনেট।

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন