তৈরি ও তৈরী / ড. মোহাম্মদ আমীন


‘তৈয়ার’ থেকে তৈরি। ‘তৈরি’ বিশেষ্য ও ক্রিয়া উভয়রূপে ব্যবহার হতে পারে। তবে ক্রিয়া হিসেবে সমধিক ব্যবহৃত। যেমন : সে বাড়ি তৈরির কাজে সারাক্ষণ ব্যস্ত থাকে। মা আমাদের জন্য সেমাই তৈরি করছেন। অন্যদিকে ‘তৈয়ারী’ থেকে ‘তৈরী’। ‘তৈরী’ বিশেষণ পদ। এটি ‘খ্রিষ্টাব্দ’ শব্দের মতো আত্তীকৃত শব্দ। তাই উৎস বিদেশ হলেও দীর্ঘ-ঈকার। প্রয়োগ : হাতে-তৈরী সৈমাই খেতে বেশ লাগে। জাপানের তৈরী গাড়ি বাংলাদেশে প্রচুর পাওয়া যায়। যেহেতু ‘তৈরি’ ও ‘তৈরী’ ভিন্ন অর্থ বহন করে তাই বাক্যে শব্দ দুটো ব্যবহারের সময় সাবধানতা আবশ্যক।

জামিল চৌধুরী সম্পাদিত বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে (২০১৬) হাজার হাজার শব্দের ন্যায় ‘তৈরী’ শব্দটিও বাদ পড়েছে। অসম্পূর্ণ ও অাংশিক কার্যকর এ অভিধানটিতে শব্দ খুঁজতে গেলে না-পাওয়ার সম্ভবানাটাই বেশি থাকে। অবশ্য অভিধানে না-থাকলে শব্দটি নেই বা অশুদ্ধ এমন মনে করার কোনো অবকাশ নেই। গবেষকদের মতে, বাংলায় দুই লাখের কাছাকাছি শব্দ আছে। অভিধানসমূহে এ পর্যন্ত আশি হাজারের বেশি পাওয়া যায না। তার মানে বাকি শব্দগুলো কি অশুদ্ধ?

বাকি অংশ

গবেষণা, প্রাতিষ্ঠানিক অধ্যয়ন, মাতৃভাষা জ্ঞান, প্রাত্যহিক প্রয়োজন, শুদ্ধ বানান চর্চা এবং বিসিএস-সহ যে-কোনো প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য অতি প্রয়োজনীয় কয়েকটি লিংক :
শুবাচ লিংক
শুবাচ লিংক/২
শুদ্ধ বানান চর্চা লিংক/১
শুদ্ধ বানান চর্চা লিংক/২
শুদ্ধ বানান চর্চা লিংক/৩
নাটোর জেলার নামকরণ
চকরিয়ার ইতিহাস ও ঐতিহ্য
মানিকগঞ্জ জেলার নামকরণ ও ঐতিহ্য
হাতিয়া উপজেলার নামকরণ ইতিহাস ও ঐতিহ্য
পটুয়াখালী আগুনমুখা নদীর নামকরণ
ভেদরগঞ্জ উপজেলা ও ইউনিয়নসমূহের নামকরণ
আমিও পুলিশ ছিলাম
বিসিএস পরীক্ষার প্রশ্নপত্র ভুল আর ভুল
চটি পড়বেন না পরবেন 

Comments

Popular posts from this blog

উপলক্ষ ও উপলক্ষ্য

পার ও পাড় / ড. মোহাম্মদ আমীন

তৎসম চেনার কৌশল / ড. মোহাম্মদ আমীন